[email protected] বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

আন্তর্জাতিক আদিবাসী দিবসে রাজশাহীতে সংলাপ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

প্রকাশিত:
১০ আগষ্ট ২০২৩, ০০:০০

আন্তর্জাতিক আদিবাসী দিবসে রাজশাহীতে সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

আন্তর্জাতিক আদিবাসী দিবসে রাজশাহীতে সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৯ আগস্ট) আদিবাসী অধ্যুষিত জেলার গোদাগাড়ী ও তানোরে আলাদা এই সংলাপ আয়োজন করে বেসরকারি সংস্থা এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি)। বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্পের আওতায় এই আয়োজনে সহায়তা দেয় দ্যা কার্টার সেন্টার।

সকালে তানোরের চান্দড়িয়ায় ড. আবু বকর উচ্চ বিদ্যালয় স্কুল এন্ড কলেজ চত্বরে সংলাপ আয়োজন ছিল। তাতে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মুখলেসুর রহমান। অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন ইয়ূথ ফেরামের সভাপতি কুলসুম খাতুন।

অন্যদিকে, সকালে গোদাগাড়ীর গোগ্রাম ইউনিয়ন পরিষদ হলরুমে আলাদা সংলাপ অনুষ্ঠিত হয়। তাতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সুপ্রিয়া মিন্জ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- গোগ্রাম বহুমুখী বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক পিয়ারুল ইসলাম, মুরারিপুর রক্ষাগোলা কমিটির সভাপতি উত্তম রায় মোড়ল, নারী দলের সভাপতি জরিনা টপ্প্য প্বরমুখ। এর আগে আলাদা র‌্যালী বের হয়।

আন্তর্জাতিক আদিবাসী দিবস প্রতিষ্ঠা হয় ১৯৯৪ সালে, প্রয়োজনীয়তার নিরিখে আদিবাসীদের জন্য গুরুত্বপূর্ণ এবং চ্যালেঞ্জিং একটি দিন। এই দিনে আন্তর্জাতিকভাবে উদ্বুদ্ধ করা হয়, আদিবাসীদের অধিকার এবং সম্প্রদায়ের বিকাশের উপর। আদিবাসী বিষয়গুলির প্রতি সচেতনতা, বোঝাপড়া এবং পদক্ষেপ নেওয়ার লক্ষ্যে আন্তর্জাতিক আদিবাসী দিবস প্রতিবছর ৯ আগস্ট পালন করা হয়।

সংলাপে আদিবাসীদের আত্মনিয়ন্ত্রণ, ভূমি এবং সম্পদের অধিকারকে স্বীকৃতি দেওয়ার উপর গুরুত্ব দেয়া, এবং তাদের অধিকার এবং আইনি সুরক্ষা এবং আদিবাসী জনগণের অধিকার সংক্রান্ত জাতিসংঘ ঘোষণার মতো আন্তর্জাতিক কাঠামোর তাৎপর্য দেখার ক্ষেত্রে তারা যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয় তা সকলের সামনে তুলে ধরতে হবে বলে সংলাপে উল্লেখ করেন বক্তারা।

অন্যদিতে আদিবাসী ভাষা, ঐতিহ্য, জ্ঞান ব্যবস্থা এবং সাংস্কৃতিক অনুশীলন সংরক্ষণের উপর আমাদের দৃষ্টিপাত দেয়া প্রয়োজন বলেও মনে করেন। আদিবাসী সম্প্রদায়ের অনুষ্ঠান, সংস্কৃতি, এবং সংস্কৃতির সাথে স্বয়ংক্রিয়ভাবে যোগাযোগ করে তাদের সম্প্রদায়ের উন্নতি ও বিকাশ সম্ভব। অনুষ্ঠানে তানোর ও গোদাগাড়ী নারী গ্রুপ সদস্য ইয়ূথ ফোরামের সদস্য, শিক্ষক, ইউনিয়ন পরিষদ প্রতিনিধি উপস্থিত ছিলেন।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর