[email protected] বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

এইচএসসি

পরীক্ষা পেছানোর দাবিতে রাজশাহীতে আবারও বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

প্রকাশিত:
৮ আগষ্ট ২০২৩, ২৩:০৩

ফাইল ছবি

বৃষ্টি উপেক্ষা করে রাজশাহীতে আবারও মানববন্ধন করেছে এইচএসসি পরীক্ষার্থীরা। মঙ্গলবার (৮ আগস্ট) বেলা ১১ টার দিকে রাজশাহীর বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা নগরীর জিরোপয়েন্টে জড়ো হয়। পরে সেখানে তারা বিক্ষোভ ও মানববন্ধন করেন। প্রায় ঘন্টাব্যাপী জিরোপয়েন্টে চলে তাদের মানবন্ধন। এরপর বিক্ষোভ মিছিল নিয়ে নগরীর সোনাদিঘি মোড় হয়ে, মহিলা কলেজ দিয়ে নগর ও পরে রেলগেটে গিয়ে শেষ করেন।

শিক্ষার্থীদের দাবি, হয় তাদের পূর্ণমার্ক ৫০ দিতে হবে, নইলে এইচএসসি পরীক্ষা পিছিয়ে দিতে হবে। গতকাল সোমবার তাদের আন্দোলন চলাকালে রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় ৯ জন শিক্ষার্থীকে আটক করা হয়েছে। পুলিশ অনেক শিক্ষার্থীকে পিটিয়েছে। যা একেবারে অমানবিক। ২০২২ সালের শিক্ষার্থীরা আড়াই বছর সময় ও পুর্ণ মার্ক পেয়েছিল। কিন্তু ২৩ সালের এইচএসসি পরীক্ষার্থী আমাদের দেয়া হয়েছে মাত্র দেড় বছর সময়। এমনকি পূর্ণমার্ক ৫০ দেয়া হচ্ছে না। এছাড়াও আইসিটি বিষয়টিও আমাদের ঘাড়ের উপর চাপিয়ে দেয়া হয়েছে।

শিক্ষার্থীরা বলেন, আমরা সরকার পতনের আন্দোলন করছি না যে পুলিশ আমাদের রাজনৈতিক নেতাদের মত পেটাবে। আমাদের আন্দোলন যুক্তিগত। আমাদের পূর্ণমার্ক ৫০ না দিলে এ আন্দোলন চলবে। এবার এইচএসসি পরীক্ষায় আইসিটি বিষয় বাতিলেও দাবি জানানো হয়।।

এদিকে আজ বিকেলে ২০২২-২৩ সেশনের এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের একটি বিষয়ে বাদ দিয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এর আগে গতকাল সোমবার দুপুরেও রাজশাহী নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে মানববন্ধন ও বিক্ষোভ করে শিক্ষার্থীরা। তাদের বিক্ষোভ মিছিল যাদুঘর মোড় হয়ে শিক্ষাবোর্ডের সামনে গিয়ে শেষ হয়। এসময় রাজশাহী নগরীর বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর