[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

রাজশাহী বোর্ডে ফলাফলে এবারও এগিয়ে মেয়েরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:
২৬ নভেম্বার ২০২৩, ১৯:৫২

ছবি: সংগৃহীত

গত কয়েক বছর ধরেই রাজশাহীর মেয়েরা ভালো ফল করেছে। পাসের হার এবং জিপিএ ৫ দুই ক্ষেত্রেই তারা এগিয়ে রয়েছে। এবারও ব্যতিক্রম ঘটেনি। রাজশাহী বোর্ডে এবারও পাশের হারে এগিয়ে মেয়েরা। মেয়েদের ৮৩ দশমিক ৯৭ শতাংশ পরীক্ষায় পাশ করেছে। আর ছেলেদের পাশের হার ৭৩ দশমিক ৫৫ শতাংশ। এতে ১০ দশমিক ৪২ শতাংশ এগিয়ে আছে রাজশাহী বোর্ডের মেয়েরা।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডের অংশ নেন ১ লাখ ৩৮ হাজার ৩৯০ জন পরীক্ষার্থী। মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪০ হাজার ১১৫ জন। এরমধ্যে ১ লাখ ৮ হাজার ৫৮০ জন পরীক্ষার্থী পাস করেছেন। এ বোর্ডের পাসের হার ৭৮ দশমিক ৪৬ শতাংশ। ২০২২ সালে এইচএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডের পাসের হার ছিলো ৮১ দশমিক ৬ শতাংশ।

রোববার (২৬ নভেম্বর) বিকেল সাড়ে ৩ টার দিকে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম ফলাফল প্রকাশের বিষয়টি নিশ্চিত করেছেন।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, ছেলেদের তুলনায় মেয়েরা ভালো ফলাফল করেছে। আর গতবার এইচএসসির ফলাফলে রাজশাহীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডে পাসের হার ছিল ৮১ দশমিক ৬০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ২১ হাজার ৮৫৫ জন শিক্ষার্থী। এবার দুটোই কমেছে।

এ বছর রাজশাহী বোর্ডেও ১১ হাজার ২৫৮ জন পেয়েছে জিপিএ-৫। ২০২২ সালে পেয়েছিল ২১ হাজার ৮৫৫ জন। এ বছর জিপিএ-৫ প্রাপ্ত ছাত্র ৫ হাজার ৪৪৫ জন। আর ছাত্রীর সংখ্যা ৫ হাজার ৮১৩ জন। গত বছরের চেয়ে এবার ১০ হাজার ৫৯৭ জন  কম জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা।

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর