[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

সড়ক দুর্ঘটনা রোধে পথচারী-চালকদের সতর্ক থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:
২২ অক্টোবার ২০২৩, ১৯:৩২

ছবি: সংগৃহীত
সড়ক দুর্ঘটনা রোধে চালকদের সতর্ক থাকার পাশাপাশি পথচারীদেরও আইন মেনে চলাচল করার আহ্বান জানিয়ে রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ বলেছেন, চলাচলে পথচারীরা ফুটপাত ব্যবহার করুন, ফুটপাতবিহীন রাস্তার ডানপাশ দিয়ে সাবধানে চলুন। আর গাড়ি চালনাকালে মোবাইলফোন বা ইয়ারফোন ব্যবহার করবেন না।

রোববার (২২ অক্টোবর) জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জেলা প্রশাসনের সহযোগিতায় ‘আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ প্রতিপাদ্যে রাজশাহীতে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের রাজশাহী সার্কেল। 

মোটরযান চালকদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন,পরিসীমা মেনে চলুন। বেপরোয়া ও অতিরিক্ত গতিতে গাড়ি চালাবেন না। সিটবেল্ট বাঁধা ব্যতীত মোটরযান চালাবেন না। বৈধ ড্রাইভিং লাইসেন্স, নিয়োগ পত্র হালনাগাদ গোপন ব্যতীত গাড়ি চালাবেন না। ট্রাফিক আইন, ট্রাফিক সাইন এবং ট্রাফিক পুলিশের নির্দেশ মেনে চলুন। ওভারটেকিং নিষিদ্ধ এলাকা, রাস্তার বা রুব্রিজে ভারটেকিং করবেন না। নেশাজাতীয় দ্রব্য সেবন করে অথবা তার হালে গাড়ি চালাবেন না।

চালকদের সতর্ক করে তিনি বলেন, মানসিক অস্থিরতা, অভিবিক চাপ ও শারীরিক অসুস্থতা নিয়ে গাড়ি চালাবেন না। উল্টোপথে গাড়ি চা এবং গাড়িতে উত্তরে গান বাজাবেন না। পিঠা নামা নিশ্চিত এবং যাত্রীদের সাথে ভালো আচরণ করুন। মোটরসাইকেল চালক ব্যতীত এক জনের বেশি আরোহী বহন করবে না। চালক ও আরোহী উভয়ে মানসম্মত হেলমেট ব্যবহার করুন। সড়ক দুর্ঘটনা রোধে মহাসড়কে ধীরগতির মোটরযান ও অযান্ত্রিক যান চালানো থেকে বিরত থাকুন।

মোটরযান মালিকদের প্রতি আহ্বান জানিয়ে জেলা প্রশাসক বলেন, গাড়িতে সঠিক ড্রাইভিং লাইসেন্সধারী চালক নিয়োগ এবং গাড়ি নিয়মিত রক্ষণাবেক্ষণ করুন।  একটানা ৫ ঘন্টা ও দিনে ৮ ঘণ্টার বেশি গাড়ি চালাতে নিজেকে বাধ্য করবেন না। ফিটনেসবিহীন, যাত্রিক ত্রুটিযুক্ত ও ধোঁয়া নির্গমনকারী গাড়ি রাস্তায় ভালা না। মুক্তিযোদ্ধা, নারী, শিশু, প্রতিবন্ধী বয়স্কদের পরিবহনে ওঠানামা ও বসার ক্ষেত্রে অগ্রাধিকার প্রদান করুন।

যাত্রীদের প্রতি আহ্বান জানিয়ে শামীম আহমেদ বলেন, চলন্ত গাড়িতে ওঠানামা করবেন না, পণ্যবাহী মোটরযানে যাত্রী হয়ে উঠবেন না। আইন নিজের হাতে তুলে নিবেন না, প্রয়োজনে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করুন। শরীরের কোন অংশ গাড়ির বাহিরে রাখবেন না। চালকের মনোযোগ বিঘ্ন ঘটে এমন কিছু করবেন না। তাড়াহুড়া করে গাড়ি থেকে নামবেন না, গাড়িতে উঠতে জান না এবং নামতে বাম পা আগে ব্যবহার করবেন। চালক, কন্ডাক্টরের সাথে খারাপ আচরণ ও গাড়িতে উঠে হইচই করবেন না। গণপরিবহনে নারী যাত্রী যৌন হয়রানী বা অশালীন আচরণের শিকার হলে ৯৯৯ নম্বরে ফোন করে পুলিশের কাছে অভিযোগ করার পরামর্শ দেন।

পথচারীদের প্রতি আহ্বান জানিয়ে ডিসি বলেন, জেব্রাক্রসিং, ফুটওভারব্রিজ ও আন্ডারপাস দিয়ে রাস্তা পার ছোন। যেখানে এসব ব্যবস্থা নেই সেখানে প্রথমে ডানে, পরে বামে, তারপর আবার ডান বাম ভালো করে দেশে নিরাপদ মনে হলে রাস্তা পার হোন। দৌড়ে অথবা মোবাইল ফোনে কথা বলতে বলতে রাস্তা পার না হওয়ার অনুরোধ করেন তিনি।

এর আগে দিবসটি উপলক্ষে রাজশাহী শিশু একাডেমির সামনে বেলুন ও ফেস্টুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক শামীম আহমেদ। পরে সেখান থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি নগরীর সিঅ্যান্ডবি মোড়ে গিয়ে শেষ হয়। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
 
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাবিহা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিআরটিএ’র রাজশাহী সার্কেলের সহকারী পরিচালক আব্দুল খালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিভিল সার্জন ডা. আবু সাঈদ মোহাম্মদ ফারুক ও মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হেলেনা আকতার।
 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর