[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

গভীর সমুদ্র থেকে ১৪ নাবিক উদ্ধার

দেশজুড়ে ডেস্ক

প্রকাশিত:
১ অক্টোবার ২০২৩, ১৯:২৯

সংগৃহিত

‘আমাদের জাহাজের ইঞ্জিন নষ্ট হয়ে ইঞ্জিনরুমে পানি ঢুকছে, এখন জাহাজের কন্ট্রোল নেই, সাগরে এলোমেলো ভাসছি, আমরা ১৪ জন ক্রু আছি জাহাজে, আমাদের উদ্ধারের ব্যবস্থা নেন দয়া করে।’

এমন অনুরোধ জানিয়ে গত ৩০ সেপ্টেম্বর (শনিবার) সকাল সাড়ে ১০টায় মুরাদ (১৮) নামে জাহাজটির একজন ক্রু ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ নম্বরে ফোন করেন।

জানা যায়, এম ভি মাস্টার সুমন ২ নামে একটি লাইটার জাহাজ ১১০০ টন কয়লা বোঝাই করে চট্টগ্রাম থেকে দাউদকান্দি যাচ্ছিল। একপর্যায়ে ইঞ্জিন বিকল হয়ে ইঞ্জিনঘরে পানি ঢুকে জাহাজটি সাগরে নিয়ন্ত্রণহীনভাবে ভাসতে থাকে।

এ সময় জাহাজটি সাঙ্গু গ্যাস ফিল্ড থেকে আনুমানিক ৯.৫ নটিক্যাল মাইল উত্তরে গভীর সমুদ্রে অবস্থান করছিল।

কলটি রিসিভ করেছিলেন ৯৯৯ কলটেকার কনস্টেবল মো. আবদুল কাদের। তিনি তাৎক্ষণিকভাবে কোস্ট গার্ড নিয়ন্ত্রণ কক্ষ এবং সন্দ্বীপ কোস্ট গার্ডে ঘটনাটি জানিয়ে দ্রুত উদ্ধারের ব্যবস্থা নেওয়ার জন্য জানান। পরবর্তী সময়ে ৯৯৯ ডেসপাচার এসআই কবির রায়হান উদ্ধার সংশ্লিষ্ট সবার সঙ্গে যোগাযোগ করে উদ্ধার তৎপরতার আপডেট নিতে থাকেন।
সংবাদ পেয়ে কোস্ট গার্ডের নিয়মিত টহল কার্যক্রম পরিচালনাকারী জাহাজ ‘সবুজ বাংলা’ দুর্ঘটনাস্থলে গিয়ে লাইটার জাহাজটি থেকে ১৪ জন ক্রুকে নিরাপদে উদ্ধার করে। উদ্ধারকৃতদের প্রাথমিক শুশ্রূষা এবং খাবার সরবরাহ করা হয়। পরবর্তী সময়ে মালিক পক্ষের সঙ্গে যোগাযোগ করে উদ্ধারকৃত ক্রুদের এবং জাহাজটি বুঝিয়ে দেওয়া হয়।

কোস্ট গার্ড উদ্ধারকারীদলের নেতৃত্ব দেওয়া লে. কমান্ডার আব্দুল্লাহ আল মামুন ৯৯৯-কে এ বিষয়ে নিশ্চিত করেন।

বাংলা গেজেট/এফএস


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর