[email protected] বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

পুনর্ভবায় ভাঙন, ৫০০ পরিবার আতঙ্কে

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ

প্রকাশিত:
১২ সেপ্টেম্বার ২০২৩, ০১:০৬

ফাইল ছবি

নওগাঁর সীমান্তবর্তী পাতাড়ী ইউনিয়নের ওপর দিয়ে প্রবহমান পুনর্ভবা নদীতে ভাঙনের সৃষ্টি হওয়ায় নদীর কিনারে বসবাসকারী কলমুডাঙ্গা বলদিয়াঘাট গ্রামের প্রায় ৫০০ পরিবার হুমকির মধ্যে রয়েছে বলে জানিয়েছেন ৫ নম্বর পতাড়ী ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম।

ওই ইউপি চেয়ারম্যান ও এলাকাবাসীর দেওয়া তথ্য মতে সরেজমিনে আজ সোমবার পুনর্ভবা নদী এলাকায় গিয়ে দেখা যায়, বলদিয়াঘাটের ব্রিজের উত্তর দিকে নদীর পশ্চিম পাড়ে ভাঙনের সৃষ্টি হয় এবং প্রায় ৫০০ মিটার এলাকা ভেঙে নদী গর্ভে বিলীন হয়ে গেছে। বর্তমানে ওই ৫০০ মিটার এলাকাজুড়ে বসবাসকারী ৪০০-৫০০ পরিবার তাদের পরিবার পরিজনদের নিয়ে দারুণ হতাশাগ্রস্ত অবস্থায় বসবাস করতে দেখা গেছে।

ভাঙনের শিকার এক পরিবারের সদস্য আ. হাকিম জানান, নদীর পানি কমতে শুরু করায় হঠাৎ করে নদীভাঙন শুরু হয়।

প্রায় শত বছর ধরে নদী পাড়ে আমার পূর্বপুরুষসহ আমরা বসবাস করে আসলেও অতীতে এ ধরনের ভাঙন আমরা দেখিনি। হঠাৎ করে এবারে নদীভাঙন শুরু হওয়ায় আমরা বিপাকে পড়েছি। দ্বিতীয় দফায় ভাঙন শুরু হলে পুনর্ভবা নদী পাড়ে বসবাসকারী বলদিয়াঘাট গ্রামের প্রায় ৪০০-৫০০ বসতবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যাবে।

নদী পাড়ে বসবাসকারী পাতাড়ী ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম জানান, বলদিয়া ঘাট ব্রিজের উত্তর পাশের নদীর পশ্চিম পাড়ে প্রায় সাড়ে ৪০০ থেকে ৫০০ মিটার এলাকা ভাঙনের ফলে প্রায় ৫ শতাধিক পরিবার এখন হুমকির মুখে।

তবে আমরা বলদিয়াঘাট ব্রিজের দক্ষিণ দিকের ভাঙন ঠেকাতে নওগাঁ পানি উন্নয়ন বোর্ডে আবেদন করলে ওই ভাঙন রোধে নদী থেকে বালু উত্তোলন করে ডাম্পিং ও স্লিপিং এর জন্য পানি উন্নয়ন বোর্ড থেকে প্রায় ৩ হাজার জিও ব্যাগ বরাদ্দ পেয়েছি। অচিরেই সে এলাকায় ভাঙন রোধে কার্যক্রম শুরু করা হবে। কিন্তু হঠাৎ করে ব্রিজের উত্তর দিকে নদী ভাঙন শুরু হওয়ায় সকলেই এখন চরম আতঙ্কের মধ্যে রয়েছে।

ভাঙন রোধে ইতিমধ্যেই চেয়ারম্যান সাহেব বলদিয়াঘাট এলাকাবাসীদের সাথে নিয়ে সরকার বাহাদুরের পানি সম্পদ মন্ত্রণালয়ে আবেদন পত্র দাখিল করেছেন।

বর্তমানে ইউপি চেয়ারম্যান ও গ্রামবাসী জরুরী ভিত্তিতে বলদিয়াঘাট এলাকায় পুনর্ভবা নদী ভাঙন রোধে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু দৃষ্টি কামনা করেছে।
 

বাংলা গেজেট/এফএস


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর