[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

সারাদেশে বেড়েছে বৃষ্টি, লঘুচাপ সৃষ্টি হতে পারে সাগরে

জাতীয় ডেস্ক

প্রকাশিত:
৩ সেপ্টেম্বার ২০২৩, ১৯:১৮

ফাইল ছবি

বৃষ্টির প্রবণতা অনেকটাই বেড়েছে সারাদেশে। বৃষ্টির প্রবণতা আজও অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে আগামী তিনদিনের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

সংস্থাটি বলছে, দেশের কোথাও কোথাও বজ্রসহ বৃষ্টি অথবা ভারী বর্ষণ হতে পারে। পাশাপাশি কোথাও কোথাও মৃদু তাপপ্রবাহও (৩৬ থেকে ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যাচ্ছে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ঈশ্বরদীতে ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস। আর আজ সকাল ৬টা পর্যন্ত দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সন্দ্বীপে ৮৮ মিলিমিটার।

আজ রবিবার (০৩ সেপ্টেম্বর) সকালে আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আজ বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসহ রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু এলাকা হতে প্রশমিত হতে পারে। ফলে আজ দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণও হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, গতকাল দেশের উল্লেখযোগ্য তাপমাত্রার মধ্যে তাড়াশে ৩৭.০, রাজশাহীতে ৩৬.৮, বগুড়া ও বদলগাছীতে ৩৬.৫, চুয়াডাঙ্গায় ৩৬.৪, যশোর ও কুমারখালীতে ৩৬.২, মোংলায় ৩৬.০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় আজ সকাল ৬টা পর্যন্ত দেশের উল্লেখযোগ্য বৃষ্টিপাতের মধ্যে নিকলিতে ৭৩, ঢাকায় ৫৫, বান্দরবান ও সীতাকুণ্ডে ৫০, চট্টগ্রামে ৪৫, টাঙ্গাইলে ৪৪, কুমিল্লায় ৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ রাজ্যস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর