[email protected] বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

পররাষ্ট্রমন্ত্রী

`বিদেশিরা বাংলাদেশের উন্নয়ন চায় না`

জাতীয় ডেস্ক

প্রকাশিত:
১০ আগষ্ট ২০২৩, ০০:২৭

ফাইল ছবি

বিদেশিরা বাংলাদেশের উন্নয়ন চায় না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বুধবার (০৯ আগস্ট) বিকেলে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত বিএসটি নাগরিক সংলাপ-১৯ এর প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের গতি-প্রকৃতি শীর্ষক এই নাগরিক সংলাপের আয়োজন করে ‘বাংলাদেশ স্টাডি ট্রাস্ট (বিএসটি)।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের উন্নয়ন হোক সেটা বিদেশিরা চায় না। কারণ গরীব দেশ হলে তাদের সুবিধা হয়। সেকারণে তারা আমাদের দেশের উন্নয়ন চায় না। দেশের উন্নয়ন দেশের মানুষকেই করতে হবে।

তিনি বলেন, আগামী জাতীয় নির্বাচনের আগে আরও ২০টি দেশে নির্বাচন রয়েছে। বাংলাদেশের উন্নয়নের গতি প্রকৃতি কিভাবে ধরে রাখা যায় সেদিকে আলোকপাত করা উচিত। দুনিয়ার অনেক জায়গায় ইলেকশন হয় কিন্তু সেখানে ওইসব কথাবার্তা আসে না। ২০০১-২০০৬ পর্যন্ত আমাদের অর্থনীতি ও সামাজিক অবস্থার দিকে তাকালেই দেখা যাবে আমাদের কি অবস্থা ছিল।

ড. মোমেন বলেন, যদি তাই হয় তাহালে আপনারা বুঝতে পারবেন বাংলাদেশের জন্য কে উপযুক্ত। জাতির সামাজিক ও অর্থনৈতিক দেখলে আগামীতে আমারা কাকে নির্বাচিত করব সেটা পরিষ্কার হয়ে যাবে।

রাজনৈতিক স্থিতিশীলতা উন্নয়নের পথ আগলে রাখে বলে মন্তব্য করে তিনি বলেন, যেসব দেশ উন্নত সেসব দেশের রাজনৈতিক স্থিতিশীলতা রয়েছে। যেসব দেশে রাজনৈতিক স্থিতিশীলতা নেই তারা ইরাক, লিবিয়ার মতো দেশগুলো মারামারি-কাটাকাটি করছে। আমরা দেশে শান্তি-শৃঙ্খলা চাই। আগামী প্রজন্মের জন্য আমরা একটি উন্নত দেশ রেখে যেতে পারব।

মন্ত্রী বলেন, যদি বিএনপি-জামায়াত নির্বাচিত হয় তাহলে বাংলাদেশ আবারো ৬৪ জেলায় এক যোগে বোমা হামলা, জঙ্গিবাদ, গ্রেনেড হামলাসহ নানা নৈরাজ্য সৃষ্টি হবে। আবারো বাংলাদেশ দুর্নীতিতে প্রথম হবে।

আব্দুল মোমেন বলেন, আমাদের প্রধানমন্ত্রী সব দেশের সাথে সুসম্পর্ক রেখে চলে। আমাদের উন্নয়ন হোক সেটা বিদেশিরা চায় না। কারণ গরীব দেশ হলে তাদের সুবিধা হয়। সেকারণে তারা আমাদের দেশের উন্নয়ন চায় না। আমাদের দেশের উন্নয়ন দেশের মানুষকেই করতে হবে।

সংলাপে বক্তারা বলেন, দেশের এক শ্রেণির মানুষের চোখে ছানি পড়েছে। তারা দেশের উন্নয়ন দেখতে পায় না।

নাগরিক সংলাপে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ স্টাডি ট্রাস্ট (বিএসটি) এর সাধারণ সম্পাদক টি এইচ এম জাহাঙ্গীর। সংগঠনটির সাংগঠনিক সম্পাদকদ প্রফেসর ড. মুহাম্মদ মাহবুবুর রহমান লিটুর সঞ্চালনায় সংলাপের টি-নোট উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ সাহাদাত হোসেন সিদ্দিকী।

বিএসটির ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. উত্তম কুমার বড়ুয়ার সভাপতিত্বে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মিল্টন বিশ্বাস, সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব প্রফেসর ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল), ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ফারুক শাহ, দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকার সম্পাদক ড. খান আসাদুজ্জামান এবং বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি বাহাদুর বেপারি আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর