[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

বিচার বিভাগ প্রভাবমুক্ত না হলে খারাপ সময় আসবে

জাতীয় ডেস্ক

প্রকাশিত:
১ সেপ্টেম্বার ২০২৩, ০০:১৯

হাসান ফয়েজ সিদ্দিকী। ফাইল ছবি

‘বিচার বিভাগ প্রজাতন্ত্রের হৃৎপিণ্ড’ উল্লেখ করে বিচার বিভাগকে রাজনৈতিক প্রভাবমুক্ত রাখার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি বলেন, ‘বিচার বিভাগকে রাজনৈতিক প্রভাবমুক্ত রাখতে ব্যর্থ হলে জাতিকে খারাপ সময়ের জন্য অপেক্ষা করতে হবে।’

আজ বৃহস্পতিবার (৩১ আগস্ট) সকালে আপিল বিভাগের এজলাস কক্ষে তাকে দেওয়া বিদায়ী সংবর্ধনার সময় এসব কথা বলেন প্রধান বিচারপতি।  এর আগে, প্রধান বিচারপতিকে অ্যাটর্নি জেনারেল অফিস ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে বিদায়ী সংবর্ধনা দেওয়া হয়। খবর কালেরকণ্ঠ।

তিনি বলেন, ‘মানুষ শাসন বিভাগ ও আইন বিভাগের প্রতি আস্থা হারাতে পারে। কিন্তু বিচার বিভাগের প্রতি আস্থা হারালে ওই জাতিকে খারাপ সময়ের জন্য, খারাপ দিনের জন্য অপেক্ষা করতে হবে। বিচার বিভাগ জনগণের মৌলিক অধিকারের রক্ষক। সংবিধানের রক্ষক। তাই বিচারকদের সাহসী ও সুবিচারক হতে হবে ‘

দেশের ২৩তম প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী অবসরে যাচ্ছেন আগামী ২৫ সেপ্টেম্বর। কিন্তু ওই সময় সুপ্রিম কোর্টের শরৎকালীন অবকাশ (ছুটি) থাকায় আজই বিচারক হিসেবে শেষ দিনের মতো এজলাসে বসবেন প্রধান বিচারপতি।

উল্লেখ্য, ২০২১ সালের ৩১ ডিসেম্বর বঙ্গভবনে শপথ গ্রহণের মধ্যমে প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

 

বাংলা গেজেট/এফএস


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর