[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

পুঁজিবাজার

সূচক বাড়লেও কমেছে লেনদেন

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত:
৩০ আগষ্ট ২০২৩, ০০:৪২

ফাইল ছবি

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৯ জুলাই) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৬৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৮৭ ও ২২০০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৮৭৭ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৬৭ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৪৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৬৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৬টি কোম্পানির, কমেছে ৬৫টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- ফুওয়াং ফুড, সী পার্ল, আরডি ফুড, খান ব্রাদার্স, মিডল্যান্ড ব্যাংক, ইয়াকিন পলিমার, ডেল্টা লাইফ, ওয়েস্টার্ন মেরিন, অ্যাডভেন্ট ফার্মা ও রূপালি লাইফ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৭৮০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮২টির, কমেছে ৫৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৮২টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১০ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৪৩ লাখ টাকার।

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর