[email protected] বৃহঃস্পতিবার, ২০শে জুন ২০২৪, ৬ই আষাঢ় ১৪৩১

জুনেই ঢাকায় আসতে পারেন নরেন্দ্র মোদি

মর্নিং টাইমস ডেস্ক

প্রকাশিত:
১১ জুন ২০২৪, ২০:৫৪

ছবি : সংগৃহীত

জুনের শেষ দিকে বাংলাদেশ সফরে আসতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেটা হলে নতুন মেয়াদে প্রধানমন্ত্রী হয়ে নরেন্দ্র মোদির এটা হবে প্রথম কোনো দেশে দ্বিপক্ষীয় সফর। এর আগে প্রধানমন্ত্রী হিসেবে ২০১৫ ও ২০২১ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন তিনি।

শপথ অনুষ্ঠানে যোগ দিয়ে নরেন্দ্র মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিল্লিতে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের এ কথা জানান।

রোববার (৯ জুন) রাতে ড. হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, পরপর তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সঙ্গে একান্ত সাক্ষাতে মিলিত হন। এ সময় তিনি নরেন্দ্র মোদি ও ‘এনডিএ’ জোটকে নির্বাচনে বিজয়ের জন্য আবারও অভিনন্দন দেন এবং প্রধানমন্ত্রী মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

ভারতীয় গণমাধ্যম এবিপিলাইভ জানিয়েছে, ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও প্রতিরক্ষা সম্পর্ক গভীর করার লক্ষ্যে প্রধানমন্ত্রী মোদি জুন মাসের শেষের দিকে ঢাকা সফরে আসতে পারেন।

ভারতে নতুন সরকার গঠনের পর জুনে প্রথম বিদেশি অতিথি হিসেবে ভারত সফরে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। কিন্তু পরিকল্পনায় শেষ মুহূর্তে কিছু রদবদল আনা হয়েছে। বরং নরেন্দ্র মোদিই জুনের শেষ দিকে বাংলাদেশ সফরে আসতে পারেন, এমনটা বলা হচ্ছে।

এর অন্যতম কারণ হলো, তৃতীয় দফায় প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে সম্প্রতি শেখ হাসিনা দিল্লি থেকে ঘুরে এলেন। বাংলাদেশের চাওয়া, নতুন প্রধানমন্ত্রী হয়ে এবার নরেন্দ্র মোদি এ দেশ ঘুরে যাক।

ঢাকার চাওয়া অনুযায়ী, নরেন্দ্র মোদি যদি এ মাসেই বাংলাদেশে আসেন তাহলে তা হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীনে সফরের আগ মুহূর্তেই। যা কূটনৈতিক সম্পর্কে বিশেষ বার্তা দেয়ার কথা বলছে সংশ্লিষ্টরা। জুলাইয়ের প্রথম দিকে বেইজিং সফযে যেতে পারেন সরকারপ্রধান।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর