[email protected] শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৬শে বৈশাখ ১৪৩১

প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রেই ভুল থাকলে কী হয়

মর্নিং টাইমস ডেস্ক

প্রকাশিত:
২৭ এপ্রিল ২০২৪, ১৬:০৪

ছবি : সংগৃহীত

প্রতিটি বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার পর পরীক্ষার্থীরা ভুল প্রশ্ন নিয়ে দ্বিধাদ্বন্দ্বে থাকেন। ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরও সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা হয় প্রশ্নে ভুল ছিল কিনা। ভুল থাকলে সরকারি কর্ম কমিশন (পিএসসি) কী করে—এসব বিষয় নিয়েও আলোচনা হচ্ছে। প্রশ্নে ভুল থাকলে পিএসসি কী করে এমন প্রশ্নের জবাবে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস গণমাধ্যম বলেন, এ পর্যন্ত ৪৬তম বিসিএসে প্রশ্নে ভুলের কোনো অভিযোগ পাইনি। যদি অভিযোগ আসে, আমরা সেটি খতিয়ে দেখব।

এ ধরনের অভিযোগ এলে পিএসসি কী করে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিষয়টি আমলে নিয়ে প্রাথমিকভাবে যাচাই করি। এরপর একটি বিশেষজ্ঞ দল দিয়ে তা যাচাই করাই। যদি ভুল পাই, তাহলে সেই প্রশ্নের নম্বর কাটা হয় না। সবাই নম্বর পান। এবারও যদি এমন হয়, তাহলে সবাইকে ভুল প্রশ্নের জন্য নম্বর দেওয়া হবে। সেটিতে যে অপশনেই টিক মার্ক দিক না কেন, তা দেখা হয় না। কেউ বঞ্চিত হন না। সবাই মার্কস পান।

গতকাল শুক্রবার সরকারি কর্ম কমিশন (পিএসসি) আয়োজিত এই পরীক্ষায় ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহের বিভিন্ন কেন্দ্রে চাকরিপ্রার্থীরা অংশ নেন। সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ২০০ নম্বরের এই পরীক্ষা হয়।

৪৬তম বিসিএসের প্রিলিমিনারিতে ২ লাখ ৫৪ হাজার ৫৬১ জন প্রার্থী অংশ নিয়েছেন। পরীক্ষা দেননি ৮৩ হাজার ৪২৫ জন। উপস্থিতির হার ৭৫ শতাংশ। সরকারি কর্ম কমিশন পিএসসি সূত্র প্রথম আলোকে এই তথ্য নিশ্চিত করেছে।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর