[email protected] শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

প্রচন্ড তাপদাহে দুর্বিষহ নগরজীবন

মোহাম্মদ আবদুল্লাহ্

প্রকাশিত:
১৯ এপ্রিল ২০২৪, ১৬:২২

ছবি : সংগৃহীত

দেশজুড়ে বইছে তাপপ্রবাহ এতে দুর্বিষহ হয়ে পড়েছে সাধারণ মানুষের জনজীবন। পাশাপাশি বাতাসে আর্দ্রতা বেড়ে যাওয়ায় ভ্যাপসা গরমে এতে করে নেমে এসেছে অস্বস্তি। বিশেষ করে রাজধানী ঢাকায় গরমের তীব্রতা ভোগাচ্ছে সাধারণ মানুষকে। আজ শুক্রবার ছুটির দিনে রাস্তায় মানুষ কম থাকলেও গরমে বেশি অস্বস্তিতে খেটে খাওয়া মানুষ। জীবিকার টানে রাস্তায় বেরিয়েছেন তারা।

শুক্রবার (১৯ এপ্রিল) সকাল থেকেই বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে গরম। প্রখর রোদে অস্বস্তিতে দেখা গেছে হকার, দিনমজুর,রিকশা চলকদের।

রাজধানীর পল্টন মোড়ে কথা হয় ভ্যানচালক সুন্দর আব্দুল আলীমের সঙ্গে। তিনি বলেন, সকাল থেকে গরম বেড়েই চলছে। এ প্রখর রোদে গাড়ি (ভ্যান) নিয়ে বাইরে থাকাটাই কষ্ট। আজ রাস্তায় মানুষ কম থাকলেও গরমের কমতি নেই। তীব্র তাপে ঘেমে জামা ভিজে আবার শুকাচ্ছে। এরপরও পেটের দায়ে বের হতে হয়। এভাবে যদি চলতে থাকে তাহলে সামনে আমদের কি হবে আল্লাহ্ জানে।

দৈনিক বাংলা মোড়ে একই কথা বলেন রিকশাচালক মো: আজিম। তিনি বলেন, সকাল থেকে শরবত আর আইসক্রিম খেয়েই আছি। গরমে অন্য কোনো খাবার খেতে মন চায় না। আজ ছুটির দিন হওয়ায় যাত্রী কম, এরপরও পেটের দায়ে আমাদের তো রাস্তায় থাকতে হয়।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, শুক্রবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৭ শতাংশ। দেশের চার জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বইছে। এছাড়া বিস্তীর্ণ অঞ্চলের ওপর দিয়ে বইছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। গরমে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। গতকাল বৃহস্পতিবারও ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর