[email protected] সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

নভেম্বরে রফতানি আয় কমল ৬ শতাংশ

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত:
৪ ডিসেম্বার ২০২৩, ১৭:৪৮

ফাইল ছবি

ডলার-সংকটের এ সময়ে টানা দুই মাস ধরে বড় ধরনের হোঁচট খেয়েছে রফতানি আয়। সদ্য সমাপ্ত নভেম্বরে রফতানি আয় কমার হার ৬ দশমিক শূন্য ৫ শতাংশ। আর অক্টোবরে পণ্য রফতানি কমেছিল ১৩ দশমিক ৬৪ শতাংশ।

সোমবার (৪ ডিসেম্বর) রফতানি উন্নয়ন ব্যুরো ( ইপিবি) এই পরিসংখ্যান প্রকাশ করেছে।

রফতানি উন্নয়ন ব্যুরো-ইপিবির প্রকাশিত পরিসংখ্যানে দেখা যায়, নভেম্বরে রফতানি হয়েছে ৪৭৮ কোটি ৪৮ লাখ ডলারের পণ্য। গত বছর একই মাসে যার পরিমাণ ছিল ৫০৯ কোটি ২৬ লাখ ডলার। তার আগের মাস অক্টোবরে রফতানি হয় ৩৭৬ কোটি ২০ লাখ ডলারের পণ্য, যা ছিল ২০২২ সালের একই মাসের চেয়ে ১৩ দশমিক ৬৪ শতাংশ কম। পরপর দুই মাস রফতানি আয় ঋণাত্বক হলো।

দেশের প্রধান রফতানি পণ্য তৈরি পোশাকের উদ্যোক্তারা বলছেন, তাদের অর্ডার কমে যাচ্ছে। এর প্রভাব রফতানি আয়ের হালনাগাদ পরিসংখ্যানে স্পষ্ট।

নভেম্বরের পরিসংখ্যান যোগ করে চলতি ২০২৩–২৪ অর্থবছরের প্রথম ৫ মাসে রফতানি হয়েছে ২ হাজার ২২৩ কোটি ডলারের পণ্য, যা গত অর্থবছরেরর একই সময়ের (জুলাই–নভেম্বর) চেয়ে মাত্র ১ দশমিক ৩০ শতাংশ বেশি। এই সময়ে লক্ষ্যমাত্রার তুলনায় রফতানি কম হয়েছে ৯ শতাংশ।

ইপিবির তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, তৈরি পোশাক ছাড়া বেশিরভাগ পণ্যের রফতানি কমে গেছে। এর মধ্যে রয়েছে হিমায়িত খাদ্য, পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল, প্রকৌশল পণ্য ইত্যাদি।

ইপিবির তথ্য বলছে, চলতি অর্থবছরের প্রথম ৫ মাসে ১ হাজার ৮৮৪ কোটি ডলারের পোশাক রফতানি হয়েছে। এই রফতানি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৭৫ শতাংশ বেশি। আলোচ্য সময়ে তৈরি পোশাকের মধ্যে নিট পোশাকের রফতানি ৮ দশমিক ৬৬ শতাংশ বেড়েছে। তবে ওভেন পোশাকের রফতানি কমেছে সাড়ে ৪ শতাংশ।

 


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর