[email protected] সোমবার, ১৩ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১

১৮ আগস্ট গণমিছিল, ১৯ আগস্ট পদযাত্রা বিএনপির

রাজনীতি ডেস্ক

প্রকাশিত:
১৫ আগষ্ট ২০২৩, ২৩:৩৪

রুহুল কবির রিজভী। ফাইল ছবি

আবার সারা দেশে পদযাত্রা ও গণমিছিলসহ চার দিনের কর্মসূচি দিয়েছে বিএনপি। দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও তাঁর বিদেশে উন্নত চিকিৎসাসহ সরকারের পদত্যাগের এক দফা দাবিতে এই কর্মসূচি ঘোষণা করা হয়।

মঙ্গলবার (১৫ আগস্ট) বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ ঘোষণা দেন। খবর প্রথম আলো।

কর্মসূচির মধ্যে আছে, খালেদা জিয়ার আরোগ্য কামনায় আগামীকাল বুধবার সারা দেশে মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে দোয়া মাহফিল। পর দিন ১৭ আগস্ট খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে সারা দেশে প্রচারপত্র বিলি। একই দাবিতে ১৯ আগস্ট শনিবার সারা দেশে পদযাত্রা এবং ১৮ আগস্ট সরকারের পদত্যাগের দাবিতে ঢাকা মহানগরসহ সব মহানগরে গণমিছিল।

সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী অভিযোগ করেন, ২০১৮ সালের নির্বাচনের আগে ‘নিশিরাতের’ সরকার যেভাবে নির্বাচনী মাঠ শূন্য করার কৌশল গ্রহণ করেছিল, বর্তমানে তারই পুনরাবৃত্তি দেখা যাচ্ছে। 

বিএনপি এবং এর অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের অদৃশ্য করা, গায়েবি মামলা দেওয়া, গণহারে গ্রেপ্তার, বাসায় বাসায় অভিযান, বিচারাধীন মামলায় জেলগেট থেকে বারবার গ্রেপ্তার কারাবন্দী করে রাখার খেলায় মেতেছে সরকার। মূলত ২০১৮ সালে কোনো নির্বাচন হয়নি, এটি ছিল জনগণের সঙ্গে প্রতারণা এবং ভোটের নামে অভিনব প্রহসন।

রিজভী অভিযোগ করেন, জেলহাজতে বিএনপিসহ বিরোধী দলের বেশ কিছু নেতা-কর্মী নির্যাতনে এবং বিনা চিকিৎসায় মৃত্যুর কোলে ঢলে পড়েছে। চিকিৎসার সুযোগ পাওয়া প্রত্যেক নাগরিকের মৌলিক অধিকার। অথচ তাদের আমলে কারাগারে সবচেয়ে বেশি বিরোধী দলের নেতা-কর্মী বিনা চিকিৎসায় মৃত্যুবরণ করেছে। 

দীর্ঘ সাড়ে পাঁচ বছর স্বাধীনতার ঘোষকের সহধর্মিণী, সাবেক প্রধানমন্ত্রী, ‘গণতন্ত্রের মা’ খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দিয়ে আটক করে রাখা হয়েছে। তাকে উন্নত চিকিৎসার জন্য বাইরে যেতে দেওয়া হচ্ছে না।

দলের ভাইস চেয়ারম্যান আবদুস সালাম পিন্টুকে মায়ের জানাজায় অংশ নিতে না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেন রিজভী। তিনি বলেন, প্যারোলের অনুমতি পাওয়া সত্ত্বেও মায়ের লাশ দেখতে দেওয়া হয়নি সাবেক মন্ত্রী আবদুস সালাম পিন্টুকে। 

প্যারোলে মুক্তির সব প্রক্রিয়া সম্পন্ন করার পরেও জেলগেটে গাড়িতে ওঠানোর সময় তাকে আবার কারাগারে ফেরত পাঠানো হয়। ওপরের নির্দেশেই নাকি তাঁকে মায়ের জানাজায় অংশ নিতে দেওয়া হয়নি। তিনি এ ঘটনাকে ‘ন্যক্কারজনক’ অভিহিত করে এর তীব্র নিন্দা জানান।

 

বাংলা গেজেট/এফএস


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর