[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

ইসির নির্দেশে ময়মনসিংহের ডিসি প্রত্যাহার

জাতীয় ডেস্ক

প্রকাশিত:
২ ডিসেম্বার ২০২৩, ১৯:৫১

ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে ইসির নির্দেশে ময়মনসিংহের জেলা প্রশাসককে (ডিসি) প্রত্যাহার ও সুনামগঞ্জের ডিসিকে বদলি করা হয়েছে।

শনিবার (২ ডিসেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব ভাস্কর দেবনাথ বাপ্পি স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে জানানো হয়, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইসির নির্দেশ অনুযায়ী ময়মনসিংহের ডিসিকে প্রত্যাহার এবং একই সঙ্গে সুনামগঞ্জের ডিসিকে বদলি করে ময়মনসিংহের ডিসি করে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এ বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেছেন, কমিশন চাওয়ার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত হয়েছে। কারণ আমরা না চাইলে এখন কোনো বদলি হবে না।এছাড়া ময়মনসিংহের ডিসিকে আমরা প্রত্যাহার চেয়ে ছিলাম।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, বৃহস্পতিবার (৩০ নভেম্বর) মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হয়েছে।রিটার্নিং কর্মকর্তা প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই করবেন ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ হবে ২০২৪ সালের ৭ জানুয়ারি (রোববার)।

এবার জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। গত ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটারসংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। ইসি'র তথ্য অনুযায়ী, এবার মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটারের সংখ্যা ৮৫২।

 


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর