[email protected] বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

ফের চালু হলো রামপাল বিদ্যুৎকেন্দ্র

বাগেরহাট

প্রকাশিত:
১৫ আগষ্ট ২০২৩, ০৪:৫০

রামপাল কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র

কয়লা সংকটে ১৬ দিন বন্ধের পর ফের চালু হয়েছে রামপাল কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র। সোমবার (১৪ আগস্ট) বিকেল ৩টায় কেন্দ্রে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। উৎপাদনের সাথে সাথেই উৎপাদিত বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে জাতীয় গ্রীডে।

কয়লা সংকটে গত ৩০ জুলাই ভোরে বন্ধ হয়ে যায় রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রটি। এই নিয়ে মোট সাতবার বন্ধ হয় এ বিদ্যুৎকেন্দ্রটি।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানী (প্রাঃ) লিমিটেড'র (বিআইএফপিসিএল) উপ-মহাব্যবস্থাক (ডিজিএম) মো. আনোয়ার উল আজিম জানান, সোমবার (১৪আগস্ট) বিকেল ৩টা থেকে ফের উৎপাদন শুরু হয়েছে রামপাল কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রের। বিকেল থেকে উৎপাদন হচ্ছে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ। উৎপাদিত এ বিদ্যুৎ ইতিমধ্যেই যুক্ত হয়েছে জাতীয় গ্রীডে।

তিনি আরও বলেন, চলতি মাসেই ইন্দোনেশিয়া থেকে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা নিয়ে আরও দুইটি জাহাজ মোংলা বন্দরে আসার সিডিউল রয়েছে।

গত বছরের ১৭ ডিসেম্বর উৎপাদনে যায় রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট। প্রথম ইউনিট চালু হওয়ার পর গত ৭ মাসের ৭ বার বন্ধ হয়ে যায় কেন্দ্রটি। এরমধ্যে ৪ বার বন্ধ হয় যান্ত্রিক ত্রুটি ও রক্ষণাবেক্ষণ কারণে। কয়লা সংকটে বন্ধ হয় তিনবার।

অপরদিকে ৬৬০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিট আগামী সেপ্টেম্বরে চালু সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন এ বিদ্যুৎকেন্দ্রের ডিজিএম মো. আনোয়ার উল আজিম। সূত্র: দেশ রূপান্তর

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর