[email protected] বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

চাকুরির সীমাবদ্ধতা আছে, ফ্রিল্যান্সিং এর নেই

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

প্রকাশিত:
১৪ আগষ্ট ২০২৩, ২৩:৫১

শাহরিয়ার আলম

তরুণদের ফ্রিল্যান্সিং এ এগিয়ে আসার আহ্বান জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, এমপি বলেছেন, চাকরির ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা আছে, কিন্তু ফ্রিল্যান্সিং এর কোনো সীমাবদ্ধতা নেই। তিনি তরুণ প্রজন্মকে শুধু চাকরির পেছনে না ছুটে দক্ষ হয়ে বিশ্বমানের জীবনমান গড়ে তোলার পরামর্শ দেন।

সোমবার (১৪ আগস্ট) দুপুরে রাজশাহীর বাঘা উপজেলার মোজাহার হোসেন মহিলা ডিগ্রি কলেজের শেখ রাসেল ডিজিটাল ল্যাবে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের উদ্বোধনীতে প্রধান অতিথির বক্তব্যদানকালে এসব কথা বলেন তিনি। বেকার যুবক ও যুব মহিলাদের কর্মসংস্থানের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ১৫ দিনব্যাপী এই প্রশিক্ষণ আয়োজন করেছে।

তিনি বলেন, ফ্রিল্যান্সিং এমন একটি বিষয় যেখানে শিক্ষাগত যোগ্যতা কোনো বিষয়ই না, দক্ষতা অর্জনই হলো গুরুত্বপূর্ণ। তাছাড়া ফ্রিল্যান্সিং আত্মনির্ভরশীল হিসেবে গড়ে উঠতে এবং পরনির্ভরশীলতা হ্রাসে ভূমিকা রাখে। এর ক্ষেত্র ব্যাপক।

প্রশিক্ষণার্থীদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণে কোনোরকম ফাঁকি না দেয়ার কথা মনে করিয়ে দিয়ে তিনি প্রশিক্ষণের মাধ্যমে কেউ একজন দক্ষ প্রোগ্রামার, ফ্রিল্যান্সার হয়ে উঠবে এবং ভবিষ্যতে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে ডিজিটাল বাংলাদেশের রূপকার সজীব ওয়াজেদ জয়কে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, তাঁর নেতৃত্বে বাংলাদেশ আজ ডিজিটাল দেশে পরিণত হয়েছে। অনেক কঠিন কাজ সহজ হয়েছে। বঙ্গবন্ধু হাইটেক পার্ক, রাসেল ডিজিটাল ল্যাব, অনলাইনে টিকেট ক্রয়, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বিভিন্ন ভাতা, অনলাইনে বিভিন্ন পরীক্ষার রেজাল্টসহ অনেক কাজই মানুষ এখন খুব সহজেই সম্পন্ন করতে পারছে।

তিনি বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নের কথা উল্লেখ করে বলেন, সরকারের সফলতা বিচার করতে হলে সরকারের দৃশ্যমান উন্নয়নগুলো যাচাই করতে হবে। অযথা গুজবে কান দেয়া যাবে না।

বাঘা উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা দেন মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো: নছিম উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসরাফুল ইসলাম বাবু, সহকারী প্রোগ্রামার এসএমজি আজম প্রমুখ।

পরে দুপুরে চারঘাট মহিলা ডিগ্রী কলেজে শেখ রাসেল ডিজিটাল ল্যাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের ফ্রল্যান্সিং প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।উল্লেখ্য যে, চারঘাট এবং বাঘা উপজেলায় ফিল্যান্সিং প্রশিক্ষণের জন্য প্রথম পর্যায়ে বাছাইকৃত ২৫ জন করে দুইটি উপজেলায় মোট ৫০ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ গ্রহণ করছেন, তবে পর্যায়ক্রমে এর সংখ্যা আরও বাড়বে বলে জানা যায়।

 

বাংলা গেজেট/এফএস


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর