[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

টেকসই উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে সুকুক

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত:
১৮ নভেম্বার ২০২৩, ১৮:৩১

ফাইল ছবি

টেকসই উন্নয়ন অর্জনে 'সুকুক' সহায়ক ভূমিকা পালন করতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার।

'সুকুক মার্কেট ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ: এ ওয়ে ফরওয়ার্ড' শীর্ষক এক কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। শনিবার (১৮ নভেম্বর) বিআইসিএমের মাল্টিপারপাস হলে বিভিন্ন ব্যাংকের প্রতিনিধিদের নিয়ে এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইসিএমের সাবেক সহকারি অধ্যাপক তাশরুমা শারমিন চৌধুরী। ওয়ার্কশপের আলোচক ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগের অতিরিক্ত পরিচালক জনাব মোহাম্মাদ আনোয়ার হোসেন।

কর্মশালায় অধ্যাপক ড. মাহমুদা আক্তার বলেন, সুকুক একটি বিনিয়োগযোগ্য ক্যাপিটাল মার্কেট ইন্সট্রুমেন্ট। বিশ্বব্যাপী অবকাঠামোগত উন্নয়নে সুকুক বেশ জনপ্রিয়তা পেয়েছে। এছাড়াও গ্রীণ সুকুক ও এসআরআই (সোশ্যালি রেসপন্সিবল ইনভেস্টমেন্ট) সুকুক টেকসই উন্নয়ন অর্জনে সহায়ক ভূমিকা পালন করতে পারে।

তিনি আরও বলেন, বাংলাদেশে বিনিয়োগকারীদের মধ্যে সুকুককে পরিচিত করার লক্ষ্যে বিআইসিএম কাজ করে যাচ্ছে। সুকুকের প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী হিসেবে ব্যাংকগুলোর মতামত খুবই গুরুত্বপূর্ণ। তাই বিভিন্ন ব্যাংকের মনোনীত প্রতিনিধিদের নিয়ে আজকের এই কর্মশালা আয়োজন করা হয়েছে।

আলোচনায় অংশ নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের অতিরিক্ত পরিচালক মোহাম্মাদ আনোয়ার হোসেন সুকুক ইস্যু করার ক্ষেত্রে বিভিন্ন পক্ষের ভূমিকা, সুকুকে বিনিয়োগের উপকারিতাসহ সুকুক সম্পর্কিত বিভিন্ন বিষয় তুলে ধরেন। এছাড়াও তিনি কর্মশালায় অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

বিআইসিএম আয়োজিত এই কর্মশালায় অংশগ্রহণকারীদের সাথে একটি ইন্টারএকটিভ সেশন পরিচালনা করা হয়েছে। যা পর্যালোচনা করার মাধ্যমে ইনস্টিটিউট সুকুক বিষয়ে পলিসি সাজেশন তুলে ধরতে পারবে বলে জানিয়েছে বিআইসিএম।

কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপক ও আলোচকের সাথে ইন্সটিটিউটের সহকারি অধ্যাপক ফয়সাল আহমেদ খান ও প্রভাষক এস. এম. কালবীন ছালিমা সেশনটি পরিচালনা করেন।

 

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর