[email protected] সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১

তিন প্রকল্পে ২৫.৫ মিলিয়ন ইউরো দেবে জার্মানি

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত:
১৭ নভেম্বার ২০২৩, ১৯:১২

ফাইল ছবি

স্থানীয় সরকার, নারীদের ন্যায়বিচার প্রাপ্যতা এবং জলবায়ু পরিবর্তন খাতের তিনটি প্রকল্পে বাংলাদেশকে ২৫ দশমিক ৫০ মিলিয়ন ইউরো দেবে জার্মানি।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বাংলাদেশ ও জার্মানির মধ্যে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব শরীফা খান এবং বাংলাদেশে ফেডারেল রিপাবলিক অব জার্মানির জিআইজেড’র কান্ট্রি ডিরেক্টর আঁন্দ্রে কুক নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

স্বাক্ষর হওয়া তিনটি কারিগরি সহযোগিতা চুক্তি হলো- ‘সবার জন্য বাসযোগ্য এবং অন্তর্ভুক্তিমূলক শহর (এলআইসিএ)’, ‘নারীদের ন্যায়বিচার প্রাপ্তির সুযোগ: স্থানীয় সম্প্রদায়ের বিরোধ নিস্পত্তি জোরদার ও মামলা ব্যাবস্থাপনার উন্নতি (এ২ জাস্টিস)’ এবং ‘ঢাকায় জলবায়ু পরিবর্তন অভিযোজিত পানি সম্পদ ব্যবস্থাপনাসংশ্লিষ্ট প্রতিষ্ঠান শক্তিশালীকরণ।’

‘সবার জন্য বাসযোগ্য এবং অন্তর্ভুক্তিমূলক শহরের (এলআইসিএ)’ জন্য মোট তহবিল হলো ৫ দশমিক ৫০ মিলিয়ন ইউরো। স্থানীয় সরকার বিভাগের (এলজিডি) অধীনে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) এ প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পের মূল উদ্দেশ্য হলো- নির্বাচিত শহরগুলোতে আরও টেকসই, জলবায়ু-অভিযোজিত এবং অন্তর্ভুক্তিমূলক মৌলিক নগর পরিষেবাসমূহ নিশ্চিত করা।

’নারীদের ন্যায়বিচার প্রাপ্তির সুযোগ: স্থানীয় সম্প্রদায়ের বিরোধ নিস্পত্তি জোরদার ও মামলা ব্যবস্থাপনার উন্নতি (এ২ জাষ্টিস)’ প্রকল্পটি বাস্তবায়ন করবে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীন আইন ও বিচার বিভাগ (এলজেডি)। এ প্রকল্পের জন্য তহবিল বরাদ্দ দেয়া হয়েছে ১৫ দশমিক ৫০ মিলিয়ন ইউরো।

আর ‘ঢাকায় জলবায়ু পরিবর্তন অভিযোজিত পানি সম্পদ ব্যবস্থাপনাসংশ্লিষ্ট প্রতিষ্ঠান শক্তিশালীকরণে’র জন্য মোট তহবিল বরাদ্দ দেয়া হয়েছে ৪ দশমিক ৫০ মিলিয়ন ইউরো। প্রকল্পটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)। সূত্র- বাসস

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর