[email protected] বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

চেক বিহীন লেনদেনে রাকাব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:
৮ আগষ্ট ২০২৩, ১৫:৪০

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের চেক বিহীন লেনদেনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন অতিথিরা।

এখন থেকে কিউআর কোড ভিতি্‌তক চেক বিহীন লেনদেন করা যাবে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে। ই-কেওয়াইসির মাধ্যমে ঘরে বসেই খোলা যাবে হিসাব। শুক্রবার (৪ আগস্ট)  আনুষ্ঠানিকভাবে এই সেবা কার্যক্রমের উদ্বোধন হয়। একই অনুষ্ঠানে ই-ব্যাংকিং মোবাইল অ্যাপ এর আইওএস ভার্সনের উদ্বোধন হয়েছে।

 

দুপুরের দিকে রাজশাহী নগরীর গ্র্যান্ড রিভার ভিউ হোটেলে এই উদ্বোধনীর আয়োজন ছিল। তাতে প্রধান অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।

 

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন চন্দ্র দেবনাথের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মো. রইছউল আলম মন্ডল, ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য ও রাজশাহীর বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, বাংলাদেশ ব্যাংকের রাজশাহীর নির্বাহী পরিচালক কাজী রফিকুল হাসান, রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ।

 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শেখ মোহাম্মদ সলীম উল্লাহ রাকাবের সার্বিক কার্যক্রমেরর ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, উত্তর-পশ্বিমাঞ্চলের কৃষি ও কৃষকের ভাগ্যন্নোয়নে রাকাব-এর ভূমিকা অপরিসিম। প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে রাকাবের ডিজিটাল সেবা একটি মাইলফলক। রাকাব বিশ্বমানের যে কাজ করে যাচ্ছে তা প্রশংসার দাবিদার। এসময় রাকাবকে গ্রাহকদের আরো বেশি স্মার্ট সেবা দেয়ার আহবান জানান প্রধান অতিথি।

 

তিনি আরও বলেন, ২০৪১ সালে বাংলাদেশ শুধু যে উন্নত দেশে পরিণত হবে তা নয়, স্মার্ট বাংলাদেশ হবে। জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষকে সুখের স্বপ্ন দেখান। নিজেও স্বপ্ন দেখেন। সেই স্বপ্ন বাস্তবায়নে তিনি অঙ্গিকারাবদ্ধ। এ জন্য তিনি কাজও করে যাচ্ছেন। তার সুফল আমরা পাচ্ছি। দেশ এগিয়ে যাচ্ছে দুর্বার গতিতে।

অনুষ্ঠানে ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ আঃ রহিম, প্রশাসন মহাবিভাগের মহাব্যবস্থাপক শওকত শহীদুল ইসলাম, আইসিটি বিভাগের উপ-মহাব্যবস্থাপক আবুল কালাম প্রমুখ উপস্থিত ছিলেন।

 

রাকাব জানায়, ব্যাংকিং সেবা প্রদানে আরেক ধাপ এগিয়ে গেলো রাকাব আরো একধাপ এগিয়ে গেল। ই-কেওয়াউসির মাধ্যমে ঘরে বসেই ঝটপট হিসাব খুলতে পারবেন গ্রাহক। স্বয়ংক্রিয়ভাবে ‘রাকাব ই-ব্যাংকিং’ এ নিবন্ধন করা যাবে। ঘরে বসে দৈনন্দিন ব্যাংকিং ও পেপারলেস ব্যাংকিং সেবাও নিতে পারবেন সহজেই। ই-কেওয়াউসির মাধ্যমে ব্যাংকিং কার্যক্রমের আঞ্চলিক প্রতিবন্ধকতা অনেকাংশে লোপ পাবে রাকাবে

 

অন্যদিকে, রাকাবের ডিজিটাল অগ্রযাত্রায় নতুন মাইল ফলক কিইউআরকোড। এর মধ্যেমে এখন চেকবিহীন লেনদেন করা যাবে। ফলে চেক ব্যবহারে গ্রাহকগণকে অতিরিক্ত চার্জ গুণতে হবে না। রাকাব ই-ব্যাংকিং মোবাইল অ্যাপ ব্যবহার করে নিরাপদ লেনদেন করতে পারবেন গ্রাহক।

 

এদিকে, রাকাব ই-ব্যাংকিং মোবাইল অ্যাপের আইওএস ভার্সন চালু হওয়ায় এখন থেকে অ্যাড্রয়েড ফোন ব্যবহারকারীদেরমত আইফোন ব্যবহারকারীরাও রাকাব ই-ব্যাংকিং মোবাইল অ্যাপের সকল সুবিধা ভোগ করতে পারবেন।

 

বর্তমানে রাকাব ই-ব্যাংকিং এর মাধ্যমে গ্রাহক যে কোন স্থান হতে দৈনন্দিন ব্যাংকিং লেনদেনের পাশাপাশি ব্যাংক হিসাব খোলা, রাকাব হিসাবসমূহের মধ্যে ফান্ড ট্রান্সফার, ইএফটিএন, আরটিজিএস এর মাধ্যমে অন্য ব্যাংকে ফান্ড ট্রান্সফার, রাকাব হতে বিকাশ, নগদ, রকেট, ট্যাপ ও উপায় এ ফান্ড ট্রান্সফারসহ নেসকো, রাজশাহী ওয়াসা ও বিভিন্ন প্রতিষ্ঠানের ইউটিলিটি বিল পরিশোধ করতে সক্ষম হচ্ছেন।

 

এছাড়া শাখার লোকেশন, মিনি ও বিস্তারিত ব্যাংকিং স্টেটমেন্ট, ঋণ ও আমানত সংক্রান্ত তথ্য, হিসাব স্থিতিসহ বিভিন্ন তথ্য হাতের মুঠোয় পাচ্ছেন। এছাড়া সম্পূর্ণ বিনামূল্যে গ্রামীণফোন, বাংলালিংক, টেলিটক, রবি ও এয়ারটেল এর মোবাইল রিচার্জ সেবা গ্রহণ করতে পারছেন।

 


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর