[email protected] রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১

গার্মেন্ট কর্মীদের সঙ্গে সংঘর্ষে উদ্বেগ যুক্তরাষ্ট্রের

জাতীয় ডেস্ক

প্রকাশিত:
৯ নভেম্বার ২০২৩, ১০:১৬

ফাইল ছবি

ন্যূনতম মজুরির দাবিতে বাংলাদেশে তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের আন্দোলনে সহিংসতার ঘটনায় উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে বৈধ শ্রমিক ও ট্রেড ইউনিয়ন কার্যক্রমকে অপরাধীকরণে নিন্দা জানিয়েছে দেশটি।

গতকাল বুধবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে এ নিন্দা ও উদ্বেগ জানান। খবর কালবেলা।

মিলার বলেন, গত সপ্তাহে ২৬ বছর বয়সী কারখানার শ্রমিক এবং সোমিলিটো গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের ইউনিয়ন সদস্য রাসেল হাওলাদার পুলিশের হাতে নিহত হওয়ার খবরে আমরা মর্মাহত। এ ছাড়া ঢাকার একটি কারখানার ভেতরে বিক্ষোভকারীদের আগুনে ৩২ বছর বয়সী ইমরান হোসেনের মৃত্যুতে শোক প্রকাশ করছি। একই সঙ্গে তাদের পরিবার এবং বৃহত্তর শ্রমিক সম্প্রদায়ের প্রতি সমবেদনা জানাই।

শ্রমিক ও ট্রেড ইউনিয়নের ওপর দমনপীড়ন নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতিতে শ্রমিকদের শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রক্ষা করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়। একই সঙ্গে শ্রমিক ও শ্রমিক নেতাদের বিরুদ্ধে মিথ্যা অপরাধমূলক অভিযোগের তদন্তের আহ্বানও জানানো হয়।

যুক্তিসংগত মজুরি বৃদ্ধির জন্য ইউনিয়নের প্রস্তাব অনুমোদন করেছে—তৈরি পোশাকের বেসরকারি খাতের এমন সদস্যদের প্রশংসা করে বিবৃতিতে মার্কিন মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র ত্রিপক্ষীয় প্রক্রিয়াকে ন্যূনতম মজুরির সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানায়, যা শ্রমিক এবং তাদের পরিবারের ক্রমবর্ধমান অর্থনৈতিক চাপের সম্মুখীন না হওয়া নিশ্চিত করবে।

এতে আরও বলা হয়, সরকারের পক্ষ থেকে নিশ্চিত করতে হবে যে, শ্রমিকরা সহিংসতা, প্রতিশোধ বা ভয়ভীতি ছাড়াই সংগঠনের স্বাধীনতা পাবে এবং যৌথ দরকষাকষির অধিকার প্রয়োগ করতে পারবে। বাংলাদেশ এবং বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্র তার কাজের মাধ্যমে এসব মৌলিক মানবাধিকারকে এগিয়ে নিতে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ।

বাংলা গেজেট/এফএস


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর