[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

রামপাল বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের উদ্বোধন

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত:
১ নভেম্বার ২০২৩, ১৬:৫৩

ফাইল ছবি

রামপাল কয়লাভিত্তিক ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১ নভেম্বর ) বাংলাদেশ-ভারত মৈত্রী বিদ্যুৎ কেন্দ্রটির ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্ত হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বাংলাদেশ ও ভারতের যৌথ বিনিয়োগে নির্মিত বিদ্যুৎকেন্দ্রটিতে মোট দুটি ইউনিট রয়েছে। যার প্রত্যেকটির উৎপাদন ক্ষমতা রয়েছে ৬৬০ মেগাওয়াট। গত বছরের ২৩ ডিসেম্বর রামপাল বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়। কিন্তু কয়লার অভাবে চলতি বছরের ১৪ জানুয়ারি থেকে বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন বন্ধ হয়ে যায়।

মূলত, ডলার-সংকটে ঋণপত্র খুলতে না পারায় কয়লা আমদানি নিয়ে জটিলতা দেখা দেয়। এর জেরে কয়লার অভাব দেখা দেয়। কিছুদিন পর আবার চালু করা হয়। বিদ্যুৎকেন্দ্রের দুটি ইউনিট চালু রাখতে দিনে কয়লা লাগবে প্রায় ১০ হাজার টন। প্রথম ইউনিট চালুর পর রামপাল থেকে ৪৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ দেওয়া হয়েছে। যান্ত্রিক ত্রুটিসহ নানা সংকটের মধ্য দিয়ে যেতে হচ্ছে।

২০১০ সালে ভারত ও বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আওতায় নেওয়া হয় রামপাল বিদ্যুৎকেন্দ্র প্রকল্প। ২০১২ সালে গঠিত হয় বাংলাদেশ-ইন্ডিয়া মৈত্রী পাওয়ার কোম্পানি লিমিটেড (বিআইএফপিসিএল)। ২০১৩ সালে পিডিবির সঙ্গে বিদ্যুৎ কেনার চুক্তি হয় এই কোম্পানির। ২০১৬ সালের মধ্যে নির্মাণকাজ শুরুর কথা থাকলেও তা হয় ২০১৭ সালে। ২০২০ সালের সেপ্টেম্বরে বাণিজ্যিকভাবে উৎপাদনে যাওয়ার কথা ছিল কেন্দ্রটির। কিন্তু বারবার শুধু সময় পিছিয়েছে। সুন্দরবনের কাছে এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ নিয়ে শুরু থেকেই নানা সমালোচনা ও প্রতিবাদের মুখে পড়ে। সেখানে একাধিক বিদ্যুৎকেন্দ্র করার কথা থাকলেও সমালোচনার মুখে আরেকটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার।

 

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর