[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত:
৩১ অক্টোবার ২০২৩, ১৭:১১

ফাইল ছবি

বাংলাদেশের শেয়ারবাজারে মঙ্গলবার (৩১ অক্টোবর) সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তা কমেছে। বাজারে অপরিবর্তিত ছিল অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক শূন্য দশমিক ৫৪ পয়েন্ট কমে ১ হাজার ৩৬২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক শূন্য দশমিক ৯২ পয়েন্ট কমে ২ হাজার ১৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩১৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ারের দর বেড়েছে ৮৩টি কোম্পানির, কমেছে ৬২টির এবং অপরিবর্তিত আছে ১৭৪টির।

ডিএসইতে মোট ৫২২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০ পয়েন্ট কমে ১৮ হাজার ৫৮৯ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, সিএসসিএক্স ৬ পয়েন্ট কমে ১১ হাজার ১১২ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৬ পয়েন্ট কমে ১৩ হাজার ৩৭৮ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ১৩৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৪০টি কোম্পানির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত আছে ৫২টির।

দিন শেষে সিএসইতে ৪ কোটি ২৭ লাখ ৯৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৯ কোটি ৮৫ লাখ ৬৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট।

 

 

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর