[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

ডিসেম্বরে পোশাক শ্রমিকদের নতুন মজুরি কাঠামো কার্যকর: বিজিএমইএ সভাপতি

জাতীয় ডেস্ক

প্রকাশিত:
৩১ অক্টোবার ২০২৩, ১৪:৩২

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, ফাইল ছবি

পোশাক শ্রমিকদের নতুন মজুরি কাঠামো ঘোষণা করা হবে নভেম্বরে। ডিসেম্বর থেকে এই মজুরি কাঠামো কার্যকর করা হবে বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

মঙ্গলবার (৩১ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি এ কথা বলেন।

ফারুক হাসান বলেন, শিল্পের আকাশে যখন অনিশ্চয়তার কালোমেঘের ঘনঘটা, তখন পোশাকখাতের শ্রমিক ভাইবোনদের জীবনকে স্বাচ্ছন্দ্যময় করার জন্য, পোশাকখাতে শ্রমিকদের নূন্যতম মজুরি নির্ধারণের জন্য বোর্ড গঠন করা হয়েছে।

তিনি বলেন, সরকার গঠিত নূনতম মজুরি বোর্ড বর্তমানে নূনতম মজুরি পর্যালোচনার জন্য কাজ করছে। আমরা আশা করছি নূনতম মজুরি বোর্ড নভেম্বরের মধ্যেই নতুন বেতনকাঠামো ঘোষণা করবে এবং সরকার নতুন সে বেতনকাঠামো ঘোষণা করবে।

তিনি আরও বলেন, আমরা পোশাক শিল্পের সব উদ্যোক্তা সেটিই মেনে নেব, শিল্পে যত প্রতিকূলতাই থাকুক না কেন। নতুন মজুরি কাঠামো আগামী ডিসেম্বর থেকে কার্যকর হবে।

বিজিএমইএর সভাপতি আরও বলেন, উদ্যোক্তারা শ্রমিকদের সঙ্গে সমব্যাথী। সেইসঙ্গে এটিও উপলব্ধি করেছি, শিল্প যতো সমস্যাতেই থাকুক না কেন, পোশাক পরিবারের সদস্য, প্রতিটি শ্রমিক ভাইবোনদের সাধ্য অনুযায়ী ভালো রাখা আমাদের উদ্যোক্তাদের অন্যতম প্রধান দায়িত্ব।

প্রসঙ্গত, নুনতম বেতন কাঠামো ২৩ হাজার টাকার করার দাবিতে আন্দোলন করছে পোশাক শ্রমিকরা। আজ তাদের আন্দোলনের অষ্টম দিন।আজও গাজীপুর, মিরপুরসহ বিভিন্ন এলাকায় গার্মেন্ট শ্রমিকরা বিক্ষোভ করেছে। তারা সড়কে টায়ার জ্বালিয়ে আগুন দিয়েছে। গত এক সপ্তাহে বেশ কয়েকটি কারখানা ভাঙচুরের ঘটনাও ঘটেছে। সূত্র: যুগান্তর

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর