[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

শেয়ার প্রতি লোকসান বেড়েছে ইউনিয়ন ক্যাপিটালের

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত:
১৯ অক্টোবার ২০২৩, ১১:২১

ফাইল ছবি

আগের বছরের একই সময়ের তুলনায় চলতি হিসাববছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর, ২০২৩) শেয়ারপ্রতি লোকসান বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেডের।

সম্প্রতি অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের সভায় আলোচিত এ সময়ের আর্থিক প্রতিবেদন অনুমোদনের পাশাপাশি তা স্টেকহোল্ডারদের জন্য প্রকাশ করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর, ২০২৩) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪২ পয়সা (লোকসান), যা আগের বছর একই সময় ছিল ৮২ পয়সা (লোকসান)। অর্থাৎ শেয়ারপ্রতি লোকসান ৬০ পয়সা বেড়েছে। অন্যদিকে চলতি ২০২৩ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ৩৯ পয়সা (লোকসান), যা আগের বছর একই সময় ছিল ৫ টাকা ৪৬ পয়সা (লোকসান)।

অর্থাৎ শেয়ারপ্রতি লোকসান এক টাকা ৯৩ পয়সা বেড়েছে। এছাড়া ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বরে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩ টাকা ২৫ পয়সা (লোকসান)। প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ দাঁড়িয়েছে ২ টাকা ১৮ পয়সা, যা আগের বছর একই সময় ৬১ পয়সা ছিল।

লোকসান বাড়ার কারণ হিসেবে ইউনিয়ন ক্যাপিটাল জানিয়েছে, আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির খেলাপি ঋণের পরিমাণ বেড়েছে এবং এতে বাড়তি সঞ্চিতি সংরক্ষণ করতে হয়েছে। যার প্রভাবে লোকসান বেড়েছে। ফলে এ সময়ে কোম্পানিটির সুদ আয়ও কমেছে, যা লোকসান বাড়ার ক্ষেত্রে ভূমিকা রেখেছে।

এসব কারণে পাশাপাশি পুঁজিবাজারে মন্দার কারণে ব্রোকারেজ কমিশন বাবদ কোম্পানিটির আয় কমে যাওয়ার কারণে চলতি ২০২৩ হিসাববছরের প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটিকে লোকসান গুনতে হয়েছে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০২২ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে কোনো লভ্যাংশ না দেয়ার ঘোষণা দিয়েছে। ৩১ ডিসেম্বর, ২০২২ হিসাববছরে কর-পরবর্তী লোকসান হয়েছে ২০৬ কোটি ২৪ লাখ টাকা। আগের হিসাব বছরে যা ছিল ১৩৮ কোটি ৫৬ লাখ টাকা।

গত এক হিসাববছরের ব্যবধানে লোকসান বেড়েছে ৪৮ দশমিক ৮৫ শতাংশ। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১১ টাকা ৯৫ পয়সা (লোকসান)।

৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৫ টাকা ৮৬ পয়সা (লোকসান)। এছাড়া এই হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১ টাকা ৩৪ পয়সা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ ও ভেন্যু পরবর্তী সময়ে জানানো হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৪ অক্টোবর। এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাববছরে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ দেয়নি ইউনিয়ন ক্যাপিটাল।

এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাববছরেও শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড। সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাববছরের জন্য ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। এর আগের হিসাববছরের জন্য একই হারে স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। ২০১৬ হিসাববছরের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১৭২ কোটি ৫৭ লাখ ৪০ হাজার টাকা। পুঞ্জীভূত লোকসান ২৩৯ কোটি ৯৮ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৭ কোটি ২৫ লাখ ৭৩ হাজার ৮৪৩। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে ৩৩ শতাংশ। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৯ দশমিক ৮৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৪৭ দশমিক ১৪ শতাংশ শেয়ার রয়েছে।

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর