[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

বঙ্গোপসাগরে লঘুচাপ, বাড়তে পারে বৃষ্টি

জাতীয় ডেস্ক

প্রকাশিত:
৩০ সেপ্টেম্বার ২০২৩, ১১:৪৮

ফাইল ছবি

উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় গতকাল শুক্রবার একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। একই সঙ্গে মৌসুমি বায়ুও দেশের ওপর মোটামুটি সক্রিয়। এই দুইয়ে মিলে সারা দেশে আজ বৃষ্টি বাড়তে পারে। বৃষ্টিপাতের এই প্রবণতা আগামী এক সপ্তাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

লঘুচাপের ফলে ঝোড়ো হাওয়ার আশঙ্কায় গতকালই চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজারকে ৩ নম্বর সতর্কসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের বেশির ভাগ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির আশঙ্কা রয়েছে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের বরিশাল ও চট্টগ্রামের কোথাও কোথাও ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে।

বৃষ্টি বাড়ায় সারা দেশে আজ দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। সামান্য কমতে পারে রাতের তাপমাত্রাও।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন গতকাল বলেন, বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হয়েছে। মৌসুমি বায়ুও মোটামুটি সক্রিয়। সব মিলিয়ে আগামী এক সপ্তাহ সারা দেশেই কমবেশি বৃষ্টিপাত থাকবে। সূত্র: কালের কণ্ঠ

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর