[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

বিমাময় শেয়ারবাজার

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত:
১৭ সেপ্টেম্বার ২০২৩, ০২:১০

ফাইল ছবি

গত সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে একচেটিয়া দাপট দেখিয়েছে বিমা খাতের কোম্পানিগুলো। সপ্তাহজুড়ে তালিকাভুক্ত প্রায় সবকয়টি বিমা কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ দশ প্রতিষ্ঠানের মধ্যে প্রথম নয়টি স্থানই দখল করেছে বিমা খাতের কোম্পানি।

গত সপ্তাহে দাম বাড়ার ক্ষেত্রে সব থেকে বড় দাপট দেখিয়েছে ক্রিস্টাল ইন্স্যুরেন্স। সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসেই কোম্পানিটির শেয়ার দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে। এতে এক সপ্তাহে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৩৬ দশমিক ৯৭ শতাংশ। আর টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ২৬ টাকা ৮০ পয়সা।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি ২০২০ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। তালিকাভুক্তির বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। এরপর ২০২১ ও ২০২২ সালেও কোম্পানিটি ১০ শতাংশ করে নগদ লভ্যাংশ দিয়েছে। সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের প্রথম ছয় মাসের ব্যবসায় কোম্পানিটি শেয়ারপ্রতি এক টাকা ৭৮ পয়সা মুনাফা করেছে।

গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ তালিকায় দ্বিতীয় স্থান দখল করেছে প্যারামাউন্ট ইন্স্যুরেন্স। কোম্পানিটির শেয়ারের দাম ২৯ দশমিক ৮৫ শতাংশ বেড়েছে। ২০০৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া এই কোম্পানিটি ২০২২ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২০ সালে ২০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়। এছাড়া ২০১৯ সালে ২ শতাংশ নগদ ও ২ শতাংশ বোনাস শেয়ার এবং ২০১৮ সালে ৫ শতংশ বোনাস শেয়ার দেয় প্রতিষ্ঠানটি।

২২ দশমিক ২৫ শতাংশ দাম বাড়ার মাধ্যমে পরের স্থানে রয়েছে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স। ২০০৮ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া এই কোম্পানিটি ২০২২ সালে ১৩ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। তার আগে ২০২১ সালে ১৩ শতাংশ, ২০২০ সালে সাড়ে ১২ শতাংশ এবং ২০১৯ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি।

দাম বাড়ার শীর্ষ দশে স্থান করে নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে অগ্রণী ইন্স্যুরেন্সের ১৭ দশমিক ৩৬ শতাংশ দাম বেড়েছে। রূপালী ইন্স্যুরেন্সের দাম বেড়েছে ১৫ দশমিক ৫১ শতাংশ। এছাড়া, বাংলাদেশ ন্যশনাল ইন্স্যুরেন্সের ১৫ দশমিক শূন্য ৭ শতাংশ, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের ১৪ দশমিক ৮৮ শতাংশ, মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের ১৪ দশমিক ৬১ শতাংশ, মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের ১৩ দশমিক ৭১ শতাংশ এবং মিরাকেল ইন্ডাস্ট্রিজের ১১ দশমিক ২৯ শতাংশ দাম বেড়েছে।

বিমা কোম্পানিগুলো শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে এমন দাপট দেখালেও সার্বিক শেয়ারবাজারে দরপতন হয়েছে। সপ্তাহজুড়ে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৬৬ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৯৯টির। এছাড়া ২০৬টির দাম অপরিবর্তীত রয়েছে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক কমেছে ৫ দশমিক শূন্য ৫ শতাংশ। পাশাপাশি ডিএসই-৩০ সূচক কমেছে ২ দশমিক ৫৩ শতাংশ এবং ডিএসই শরিয়াহ সূচক কমেছে ৮ দশমিক ৬১ শতাংশ।

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর