[email protected] বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

বিধিমালা সংশোধন

অর্ধনমিত রাখতে হবে জাতীয় পতাকা

জাতীয় ডেস্ক

প্রকাশিত:
১০ আগষ্ট ২০২৩, ২০:৪১

প্রতীকী ছবি

‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের পতাকা বিধিমালা, ১৯৭২’ সংশোধন করা হয়েছে। ফলে এখন থেকে নতুন নিয়মে অর্ধনমিত রাখতে হবে জাতীয় পতাকা। বুধবার (৯ আগস্ট) বিধিমালায় সংশোধন এনে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। পরে এটি গেজেট আকারে প্রকাশিত হয়।

নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার ক্ষেত্রে পতাকাদণ্ডের ওপর থেকে চার ভাগের একভাগ দৈর্ঘ্যের সমান নিচে উড়াতে হবে। আগে বিধিমালায় এই দৈর্ঘ্য নির্ধারণ করে দেওয়া ছিল না।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘বাংলাদেশ জাতীয় সংগীত, পতাকা এবং প্রতীক অধ্যাদেশ, ১৯৭২’ এর আর্টিকেল-৫ এ দেওয়া ক্ষমতাবলে ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের পতাকা বিধিমালা, ১৯৭২’ তে সংশোধন আনা হয়েছে। এই বিধিমালার বিধি-৭ এর ১২ অনুচ্ছেদের পরিবর্তে নতুন ১২ অনুচ্ছেদ প্রতিস্থাপিত হবে।

এই অনুচ্ছেদ অনুযায়ী, অর্ধনমিত রাখার ক্ষেত্রে জাতীয় পতাকা প্রথমে পতাকাদণ্ডের সর্বোচ্চ চূড়া পর্যন্ত উত্তোলন করতে হবে। পরে পতাকাদণ্ডের এক-চতুর্থাংশের দৈর্ঘ্যের সমান নিচে নামিয়ে পতাকাটি স্থাপন করতে হবে। একই দিবসে পতাকা নামানোর সময় আবারও পতাকাদণ্ডের সর্বোচ্চ চূড়া পর্যন্ত উত্তোলন করা হবে, তারপর নামাতে হবে।

আগের বিধিমালার ১২ অনুচ্ছেদে পতাকাদণ্ডের এক-চতুর্থাংশের দৈর্ঘ্যের সমান নিচে নামিয়ে জাতীয় পতাকা স্থাপনের বিষয়টি ছিল না।

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর