[email protected] বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

এইচএসসিতে ৫০ নম্বরে পরীক্ষা দিতে চান শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত:
৮ আগষ্ট ২০২৩, ০৫:৩২

৫০ নম্বরে পরীক্ষা দিতে চান রাজশাহীর এইচএসসি পরীক্ষার্থীরা।

গত দুই বছর সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা নেওয়ায় এবারও ১০০ নম্বরের পরিবর্তে ৫০ নম্বরে পরীক্ষা দিতে চান রাজশাহীর এইচএসসি পরীক্ষার্থীরা।

সোমবার (৭ আগস্ট) দুপুরে নগরীর সাহেব বাজারে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা। পরে আন্দোলনকারীরা একটি মিছিল বের করে নগরীর জাদুঘর মোড় হয়ে রাজশাহী শিক্ষাবোর্ডের সামনে অবস্থান নেয়।

শিক্ষার্থীরা জানান, ২০২২ সালের শিক্ষার্থীরা আড়াই বছর সময় ও পূর্ণ মার্ক পেয়েছিল। কিন্তু ২৩ সালের এইচএসসি পরীক্ষার্থী আমাদের দেয়া হয়েছে মাত্র দেড় বছর সময়। এমনকি পূর্ণ  মার্ক ৫০ দেয়া হচ্ছে না। এছাড়াও আইসিটি বিষয়টিও আমাদের ঘাড়ের উপর চাপিয়ে দেয়া হয়েছে।

তাদের দাবি, পরীক্ষায় আইসিটি বিষয় বাতিল করতে হবে। সাথে আমাদের পূর্ণ মার্ক ৫০ দিতে হবে। নয় তো পরীক্ষা পিছিয়ে দিতে হবে। নইলে তারা আন্দোলন চালিয়ে যাবো। কারণ সামনে এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। অথচ আমরা সময় স্বল্পতার কারণে কোনো প্রস্তুতি নিতে পারিনি। আমাদের প্রতি অবহেলা করা হয়েছে।

রাজশাহী নগরীর বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা মানববন্ধনে নানা স্লোগান দিতে থাকে। এসময় পরীক্ষার্থীদের মধ্যে রাজশাহী সরকারি সিটি কলেজ, নিউ ডিগ্রি কলেজ, শহীদ কামারুজ্জামান কলেজসহ নগরীর বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আরিফুল ইসলাম বলেন, পরীক্ষার্থীদের সঙ্গে চেয়ারম্যান স্যার কথা বলছেন। শিক্ষার্থীদের দাবির প্রসঙ্গে তিনি বলেন, পরীক্ষাটা শুধু রাজশাহী বোর্ডের না। তাই রাজশাহী বোর্ডের একক কোনো সিদ্ধান্ত না। তাহলে এটা সারাদেশে হতে হবে।

 

এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর