[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

সরকারের দুর্নীতির কারণে ডেঙ্গু মহামারি আকার ধারণ করেছে: মির্জা ফখরুল

রাজনীতি ডেস্ক

প্রকাশিত:
১০ সেপ্টেম্বার ২০২৩, ১৯:৫৪

ছবি: সংগৃহীত

স্বাস্থ্যখাতে সরকারের সর্বগ্রাসী দুর্নীতির কারণে ডেঙ্গু পরিস্থিতি মহামারী আকার ধারণ করেছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (১০ সেপ্টেম্বর) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ডেঙ্গু পরিস্থিতির ওপর আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এমন অভিযোগ করেন।

বিএনপি মহাসচিব বলেন, অযোগ্যতা ও দুর্নীতির কারণে ডেঙ্গু প্রতিরোধে সরকার চরমভাবে ব্যর্থতা হয়েছে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন একেবারে নির্বিকার। ডেঙ্গু জ্বরে কাঁপছে বাংলাদেশ।

‘‘স্বাস্থ্যখাতে সর্বগ্রাসী দুর্নীতির কারণে ডেঙ্গু পরিস্থিতি এখন মহামারী আকার ধারণ করেছে। এবছর অতীতের সকল রেকর্ড ভেঙে ডেঙ্গু আর্বিভূত হয়েছে। সংবাদ মাধ্যমে ডেঙ্গু জ্বরে মৃত্যু হচ্ছে প্রধান শিরোনাম। প্রতিদিনই গড়ে প্রায় ২০ জন করে মানুষ মারা যাচ্ছে।”

মির্জা ফখরুল আরও অভিযোগ করে বলেন, নিম্ন মানের কীট ও সরকারের উদাসিনতার জন্য আমরা জানি না কি পরিমান রোগী ডেঙ্গু জ্বরে আক্রান্ত। আসল রোগীর সংখ্যা কত তা সহজে অনুমেয়… যে কয়েকগুন বেশি হবে।”

‘‘২০০০ সাল থেকে ডেঙ্গুকে আমরা চিনেছি, জানছি। ২০১৮ সালে এসে তা বিভেষিকাময় রুপ দেখায়। ডেঙ্গু শিশুরা বেশি আক্রান্ত। লাশের সারি বাড়ছে। কিন্তু সরকারের এসব নিয়ে চিন্তা নেই, উদ্যোগ নেই।”

ডেঙ্গু প্রতিরোধে চিকিতসা সরঞ্জামের দাম বৃদ্ধি, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির করপোরেশন ডেঙ্গু প্রতিরোধের নামে ‘হাজার কোটি টাকা’ দুর্নীতির চিত্র তুলে ধরেন তিনি।

ডেঙ্গু পরিস্থিতি প্রতিরোধে নেতা-কর্মীদের এগিয়ে পাশে আসার আহ্বান জানান বিএনপি মহাসচিব।

গত ২৪ ঘণ্টায় এক দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২ হাজার ৭৪৮ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, এ সময়ে মৃত্যু হয়েছে আরো ১০ জন। এ নিয়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭১৬ জনে। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ১০ হাজার ১৯৮ জন রোগী ভর্তি আছেন। তাদের মধ্যে ঢাকায় ৪৪১১ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন জেলায় ৫৭৮৭ জন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ফরহাদ হালিম ডোনার, বিএনপি স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, সহ স্বাস্থ্য বিষয়ক সম্পাদক পারভেজ রেজা কাকন, ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি হারুন আল রশিদ, মহাসচিব আবদুস সালাম প্রমুখ।

বাংলা গেজেট/বিএম


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর