[email protected] শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

আবার ছুটছে লিগ্যাসি ফুটওয়্যার

অর্থনীতি ডেস্ক

প্রকাশিত:
৭ সেপ্টেম্বার ২০২৩, ০১:৪৫

ফাইল ছবি

কিছুটা মূল্য সংশোধনের পর আবার লাফিয়ে লাফিয়ে দাম বাড়ছে লিগ্যাসি ফুটওয়্যারের। এরই মধ্যে শেষ ১২ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দাম ২৬ শতাংশ বেড়েছে। শেয়ারের এমন দাম বাড়লেও কোম্পানিটির আর্থিক ভিত্তি খুবই দুর্বল। সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটি লোকসানের মধ্যে রয়েছে।

এ ধরনের একটি কোম্পানির শেয়ার দাম লাফিয়ে লাফিয়ে বাড়াকে অস্বাভাবিক বলছেন শেয়ারবাজার সংশ্লিষ্টরা। এমনকি প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকেও কোম্পানিটির শেয়ারের দাম বাড়াকে অস্বাভাবিক হিসেবে উল্লেখ করা হয়। একই সঙ্গে বিনিয়োগকারীদের সতর্ক করতে বার্তাও প্রকাশ করা হয়।

অবশ্য ডিএসই এই সতর্কবার্তা প্রকাশ করে গত মে মাসে। ডিএসই সতর্কবার্তা প্রকাশের পর কোম্পানিটির শেয়ার দাম আরও প্রায় ৪০ শতাংশ বেড়েছে। তবে গত আড়াই মাসে কোম্পানিটি নিয়ে আর কোনো সতর্কাবার্তা প্রকাশ করেনি ডিএসই।

এদিকে প্রতিষ্ঠানটির শেয়ারের এই দাম বাড়ার পেছনে কোনো বিশেষ চক্র রয়েছে বলে মনে করছেন শেয়ারবাজার সংশ্লিষ্টরা। তারা বলছেন, কোম্পানিটির শেয়ার সংখ্যা কম হওয়ায় সহজেই বাজারে শেয়ারের কৃত্রিম সংকট সৃষ্টি করা সম্ভব। কোনো বিশেষ পক্ষ এই কৃত্রিম সংকট সৃষ্টির পেছনে থাকতে পারে।

তারা বলছেন, কোনো বিশেষ পক্ষ যখন একটি কোম্পানির শেয়ার দাম বাড়ায়, তারা হুট করেই সব শেয়ার বিক্রি করে দিতে পারেন না। যে কারণে একটি দামে নিয়ে গিয়ে মাঝেমধ্যে মূল্য সংশোধন করা হয়, আবার দাম বাড়ানো হয়। এভাবে শেয়ার দাম বাড়িয়ে বিক্রির চেষ্টা করেন তারা। সাধারণ বিনিয়োগকারীদের এ বিষয়ে সতর্ক থাকা উচিত। লিগ্যাসি ফুটওয়্যারের শেয়ার দাম ৫০ টাকার নিচে থেকে বাড়িয়ে প্রায় দেড়শো টাকা করা হয়েছে। বিষয়টি মাথায় রেখেই সাধারণ বিনিয়োগকারীদের বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া উচিত।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ১ মার্চ লিগাসি ফুটওয়্যারের প্রতিটি শেয়ারের দাম ছিল ৩৯ টাকা। সেখান থেকে লাফিয়ে লাফিয়ে দাম বেড়ে ১০ এপ্রিল প্রতিটি শেয়ারের দাম ৯৭ টাকা ৭০ পয়সায় উঠে। এরপর কিছুটা মূল্য সংশোধন হয়ে ৬৫ টাকা ৯০ পয়সায় নেমে আসে। এই মূল্য সংশোধনের পর আবার হু হু করে বাড়তে থাকে কোম্পানিটির শেয়ার দাম। এতে দেখতে দেখতে প্রতিটি শেয়ারের দাম ১০০ টাকায় উঠে যায়।

এমন অস্বাভাবিক দাম বাড়ায় কোম্পানিটির কর্তৃপক্ষের কাছে কয়েক দফায় নোটিশ পাঠায় ডিএসই কর্তৃপক্ষ। সর্বশেষ গত ২৩ মে ডিএসই থেকে বিনিয়োগকারীদের উদ্দেশে সতর্কাবার্তা প্রকাশ করা হয়। ওই বার্তায় বলা হয়- লিগাসি ফুটওয়্যারের শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পরিপ্রেক্ষিতে কোম্পানিটি কর্তৃপক্ষকে নোটিশ করা হয়। জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে- সম্প্রতি শেয়ারের যে দাম বেড়েছে এবং লেনদেন বেড়েছে তার পেছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসই থেকে যখন এই সতর্কবার্তা প্রকাশ করা হয়, সে সময় লিগাসি ফুটওয়্যারের প্রতিটি শেয়ারের দাম ছিল ৯০ টাকা ৩০ পয়সা। এরপর দাম বাড়ার প্রবণতা আরও বেড়ে গত ৬ আগস্ট প্রতিটি শেয়ারের দাম ১৩৬ টাকা ৫০ পয়সায় উঠে।

এরপর আবার কিছুটা মূল্য সংশোধন হয়। ১৬ আগস্ট প্রতিটি শেয়ারের দাম ১০১ টাকা ৫ পয়সায় নেমে আসে। তবে এখন আবার দাম বাড়তে দেখা যাচ্ছে। ৫ সেপ্টেম্বর লেনদেন শেষে প্রতিটি শেয়ারের দাম ১২৬ টাকা ৮০ পয়সায় দাঁড়িয়েছে।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি ২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য কোম্পানিটি বিনিয়োগকারীদের কোনো ধরনের লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য কোম্পানিটি বিনিয়োগকারীদের ১ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। তার আগে ২০২০ সালে কোম্পানিটি কোনো লভ্যাংশ দেয়নি।

এদিকে ২০২২-২৩ হিসাব বছরের প্রথম নয় মাসের ব্যবসায় কোম্পানিটি লোকসান করেছে। ২০২২ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসের ব্যবসায় শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৯০ পয়সা।

১৩ কোটি ৮ লাখ টাকা পরিশোধিত মূলধনের এই কোম্পানিটির শেয়ার সংখ্যা ১ কোটি ৩০ লাখ ৭৯ হাজার ৯৮০টি। এরমধ্যে ৩০ শতাংশ আছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৪৯ দশমিক শূন্য ২ শতাংশ শেয়ার আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২০ দশমিক ৯৮ শতাংশ।

ডিএসইর এক সদস্য বলেন, লিগাসি ফুটওয়্যার লোকসানের মধ্যে রয়েছে। নিয়মিত লভ্যাংশও দেয় না। এই কোম্পানির শেয়ার দাম ৫০ টাকার নিচে থেকে উঠে প্রায় দেড়শো টাকা হয়ে গেছে। এভাবে শেয়ার দাম বাড়া কোনো স্বাভাবিক প্রক্রিয়া হতে পারে না। এর পেছনে হয়তো কোনো গ্রুপ রয়েছে। এ ধরনের কোম্পানি সাধারণ বিনিয়োগকারীদের বিনিয়োগের আগে অবশ্যই সতর্ক থাকা উচিত।

 

 

বাংলা গেজেট/এমএএইচ


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর