[email protected] মঙ্গলবার, ২২শে অক্টোবর ২০২৪, ৭ই কার্তিক ১৪৩১

রাতে চা পান কি উপকারী না ক্ষতিকর, যা বলছেন পুষ্টিবিদ

মর্নিং টাইমস ডেস্ক

প্রকাশিত:
৩০ আগষ্ট ২০২৪, ১৯:২৩

ছবি : সংগৃহীত

সকালে ঘুম থেকে উঠে, দুপুরে খাবার খাওয়ার পর, সন্ধ্যায় নাশতা কিংবা রাতে খাবার খাওয়ার পর যে পানীয়টি থাকে, তা হচ্ছে চা। এছাড়াও দিনের বিভিন্ন সময় চায়ের কাপে চুমুক দেয়া হয়। চা পানেই কেউ কেউ খুঁজে পান আত্মতৃপ্তি।

এমন একটি পানীয় নিয়েও অনেকের মধ্যে ভুল ধারণা রয়েছে। অনেকেই বলে থাকেন সন্ধ্যায় বা রাতে চা পান করলে নাকি শরীরের অনেক বড় ক্ষতি হয়। পেটের সমস্যাসহ ছোট ছোট বিভিন্ন সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। এমনকি রাতের ঘুমও উড়ে যেতে পারে। কিন্তু এ ধারণা কি আসলেই সঠিক? এর পেছনে কি বিজ্ঞানসম্মত কোনো যুক্তি রয়েছে?

সম্প্রতি এ ব্যাপারে ভারতীয় একটি গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন কলকাতা শহরের একটি বেসরকারি হাসপাতালের প্রধান পুষ্টিবিদ ড. অরিত্র খাঁ। এবার তাহলে এই পুষ্টিবিদের কাছ থেকে চা পানের ব্যাপারে জেনে নেয়া যাক।

সত্যিই কি রাতে চা পান ক্ষতিকর: এ প্রশ্নের জবাবে পুষ্টিবিদ অরিত্র খাঁ বলেন, অনেকেই মনে করেন রাতে চা পান করলে হয়তো শরীরের অনেক বড় ধরনের ক্ষতি হয়। কিন্তু বিষয়টি মোটেও তেমন নয়। বরং রাতে চা পান করলে আরও উপকার মিলে। এ ক্ষেত্রে মনে রাখতে হবে যে, সন্ধ্যার পর দুধ ও চিনি মিশ্রিত চা পান মোটেও ঠিক নয়। এতে হজমে সমস্যা হতে পারে। এছাড়া গ্যাস-অ্যাসিডিটি ও পেট ফাঁপার মতো সমস্যাও হতে পারে।

গ্রিন টি হতে পারে বিকল্প: এপিগ্যালোটোক্যাটেচিন গ্যালেট নামক এক ধরনের উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এই চায়ে। অত্যন্ত উপকারী এই উপাদান শরীরে প্রি রেডিকেলস তৈরিতে বাধা প্রদান করে থাকে। এতে উচ্চ রক্তচাপ, হাই কোলেস্টেরল, ডায়াবেটিস থেকে শুরু করে হার্ট ও ক্যানসারের মতো জটিল অসুখের আশঙ্কা থেকে পাশ কাটিয়ে চলা যায়। এ জন্য প্রতিদিন রাতে এক কাপ করে গ্রিন টি পান করতে পারেন।

মানতে হবে নিয়ম: গ্রিন টি পানে উপকার পেতে অবশ্যই কিছু নিয়ম মেনে চলতে হবে। কখনো ফুটন্ত পানিতে গ্রিন টি দেয়া যাবে না। এই ভুলে উপকার মিলবে না। উপকার পেতে হালকা গরম পানিতে গ্রিন টি মিশিয়ে নিতে হবে। আর পানের আধঘণ্টা আগে-পরে কিছু খাবেন না। তাহলেই উপকার পাবেন।


মন্তব্য করুন:

সম্পর্কিত খবর